ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

জাপানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থায় সতর্কতা জারি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ মে ২০২৩, ১৭:৩৩

জাপানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থায় সতর্কতা জারি
ছবি- সংগৃহীত

উত্তর কোরিয়া আগামী ৩১ মে থেকে ১১ জুনের মধ্যে যেকোন সময় পরমাণু অস্ত্রবাহী স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে। এ বিষয়ে প্রতিবেশী জাপানকে সর্তকবার্তা পাঠায় পিয়ংইয়ং। এর পরপরই নিজেদের আকাশসীমা শত্রুমুক্ত রাখতে সব ধরনের ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহতের ঘোষণা দেয় টোকিও।

প্রতিবেশী দেশটির স্যাটেলাইট উৎক্ষেপণের এমন ঘোষণার পর নিজ দেশের জন্য হুমকিস্বরূপ যেকোনও পরমাণু অস্ত্র আকাশেই ধ্বংস করার এমন হুঁশিয়ারি দেয় জাপান।

উত্তর কোরিয়া জানায়, তারা তাদের প্রথম সামরিক গোয়েন্দা স্যাটেলাইট তৈরি সম্পন্ন করেছে এবং তাদের নেতা কিম জং উন তা উৎক্ষেপণের জন্য চূড়ান্ত প্রস্তুতির অনুমোদন দিয়েছেন।

সোমবার জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আমাদের ভূখণ্ডে অবতরণ নিশ্চিত হওয়া ব্যালিস্টিক এবং অন্যান্য ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে আমরা ধ্বংসাত্মক ব্যবস্থা নেব।

বিবৃতিতে বলা হয়, তারা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে স্ট্যান্ডার্ড মিসাইল-৩ (এসএম-৩) বা প্যাট্রিয়ট পিএসি-৩ মিসাইল ব্যবহার করবে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়ার যেকোনো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কার্যকলাপের নিন্দার প্রস্তাবের গুরুতর লঙ্ঘন হবে।

তার কার্যালয় এক টুইটবার্তায় বলে, আমরা দৃঢ়ভাবে উত্তর কোরিয়াকে উৎক্ষেপণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করছি।

বিশ্লেষকরা জানিয়েছে, স্যাটেলাইটটি একটি নজরদারিবিষয়ক প্রযুক্তির অংশ, যার মধ্যে রয়েছে ড্রোন। এর লক্ষ্য পরমাণু অস্ত্রধারী উত্তর কোরিয়ার যুদ্ধের ক্ষেত্রে লক্ষ্যবস্তুতে আঘাত করার ক্ষমতা আরও বাড়ানো।

উত্তর কোরিয়া সাম্প্রতিক মাসগুলোতে একটি নতুন, সলিড-ফুয়েল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং অস্ত্র পরীক্ষা পরিচালনা করেছে। দেশটি ‘পৃথিবী পর্যবেক্ষণ’ উপগ্রহ উৎক্ষেপণের জন্য বেশ কয়েকবার চেষ্টা করেছে, যার মধ্যে সর্বশেষ ২০১৬ সালে দুটি সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়েছে বলে ধারণা করা হয়।

অন্যদিকে, জাপান এপ্রিলে পূর্ব চীন সাগরে এসএম-৩ ইন্টারসেপ্টর বহনকারী একটি ডেস্ট্রয়ার পাঠায়, যা মহাকাশে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

এছাড়াও ওকিনাওয়ার দ্বীপগুলোতে স্থলভিত্তিক পিএসি-৩ ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে, যা মাটির কাছাকাছি ওয়ারহেডগুলোকে আঘাত করার জন্য ডিজাইন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত