ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ৭ আশ্বিন ১৪৩০ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

সামরিক স্থাপনায় হামলা মামলায়

ইমরান খানের বিচার হবে সামরিক আদালতে: রানা সানাউল্লাহ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১১:২২

ইমরান খানের বিচার হবে সামরিক আদালতে: রানা সানাউল্লাহ
ছবি- সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিচার সামরিক আদালতে করা হবে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। চলতি মাসের শুরুতে ইমরানকে গ্রেপ্তারের প্রতিবাদে দেশজুড়ে ছড়িয়ে পড়া সহিংসতায় তার ভূমিকার জন্য এই আদালতে তোলার কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী রানা। মঙ্গলবার ডন নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী সানাউল্লাহর অভিযোগ, গত ৯ মে গ্রেপ্তারের আগে সাবেক প্রধানমন্ত্রী ইমরান ব্যক্তিগতভাবে সামরিক স্থাপনায় হামলার পরিকল্পনা করেছিলেন। সেক্ষেত্রে ইমরানের বিচার সামরিক আদালতে হবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘অবশ্যই, কেন হবে না? তিনি সামরিক স্থাপনা লক্ষ্য করে পরিকল্পনা কার্যকর করেছিলেন। আমার ধারণা এটি অবশ্যই একটি সামরিক আদালতের মামলা।

তবে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ জানিয়েছেন, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তিনি বলেন, আমি এই সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না যে ইমরান পরিকল্পনাকারী ছিলেন এবং ৯ মে সম্পর্কে সবকিছু জানতেন।

আরও পড়ুন...রাষ্ট্রীয় স্থাপনায় হামলাকারীদের সঙ্গে সংলাপ নয়: শাহবাজ

গত ৯ মে ইসলামাবাদে আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় গ্রেপ্তারের পর ইমরানকে এনএবির কাছে হস্তান্তর করা হয়। এরপর দেশজুড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সহিংসতায় কমপক্ষে আটজন নিহত, ২৯০ জন আহত এবং প্রায় দুই হাজার জন বিক্ষোভকারী আটক হয়।

বিক্ষোভকারীরা লাহোরে কর্পস কমান্ডারের বাসভবনে হামলা চালায় এবং রাওয়ালপিন্ডিতে জেনারেল হেডকোয়ার্টার্সের একটি গেট ভেঙে দেয়। সহিংসতায় সরকার ও সামরিক বাহিনীর পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়। অঙ্গীকার করা হয় দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার। ফলে জড়িতদের গ্রেপ্তারে অভিযান শুরু হয়।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত