ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

একটি আমের দাম ১০,৬০০ টাকা!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ জুন ২০২৩, ১৯:৫৪

একটি আমের দাম ১০,৬০০ টাকা!
শুক্রবার নিলামে ১০ হাজার ৬০০ টাকা দিয়ে একটি আম কেনেন মির্জা ইজাজ। ছবি-সংগৃহীত

এক কেজি আমের দাম আড়াই লাখ টাকা। ওজন করে একটি আম বিক্রি হয়েছে ১০ হাজার ৬০০ টাকায়। ভারতে পশ্চিমবঙ্গের বীরভূমের দুবরাজপুর পৌরসভায় এ ঘটনা ঘটেছে।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ইলামবাজারের বাসিন্দা শেখ নিজামুদ্দিন ওরফে সোনা তিন বছর আগে বিদেশ থেকে কিনে এনেছিলেন উন্নত জাতের আমগাছ। গাছটি লাগিয়েছিলেন মসজিদের পাশে। সম্প্রতি তিনি ক্যানসারে মারা গেছেন। গাছটিতে প্রথম বারের মতো আটটি আম ধরেছে।

আমগুলোর নাম মিয়াজাকি বা সূর্যডিম। জাপানি প্রজাতির এই আম পৃথিবীর সবচেয়ে দামি আমের মধ্যে অন্যতম।

বীরভূমের দুবরাজপুর পৌরসভার ১১ নম্বর ওয়ার্ডের একটি মসজিদসংলগ্ন জমিতে রয়েছে মিয়াজাকি আমগাছ। আম দেখে মসজিদ কমিটি বুঝতে পারেন দামি প্রজাতির আমগাছ। পরে তারা নিলাম ডাকার সিদ্ধান্ত নেন।

শুক্রবার নিলামে আড়াই লাখ টাকা কেজি দরে ১০ হাজার ৬০০ টাকা দিয়ে একটি আম কেনেন মির্জা ইজাজ বেগ ওরফে পপিন নামে এক ব্যক্তি।

দুবরাজপুরের বাসিন্দা পপিন জানান, মসজিদ কর্তৃপক্ষকে আর্থিক সাহায্য করার লক্ষ্যেই তিনি নিলামে ১০ হাজার ৬০০ টাকায় আমটি কিনেছেন।

আন্তর্জাতিক বাজারে এক লাখ টাকা কেজি দরে এই আম বিক্রি হয় বলে জানান তিনি।

মসজিদ কমিটি জানায়, আম ধরার পর এ বিষয়ে তারা খোঁজ শুরু করে। পরে জানতে পারেন, এটি মিয়াজাকি আমগাছ।

এই আম দেখতে আসা সিউড়ির এক চারাগাছ বিক্রেতা সাগর মাল বলেন, মূলত জাপানি প্রজাতির এই আমগাছ ভারতের জলবায়ুতে বড় হলেও তাতে ফল সচরাচর হয় না। বাংলাদেশের দু’এক জায়গায় এই আমগাছ রয়েছে বলে শুনেছি। এই আমের বৈশিষ্ট্য হলো এর স্বাদ। খেতে ভীষণ মিষ্টি এই আমটির আঁটি খুব ছোট হয়। প্রায় ২ লাখ টাকার কেজি দরে ভারতের বিভিন্ন বাজারে মেলে এই আম।

আরও পড়ুন; আমের নতুন রাজধানী নওগাঁ

বাংলাদেশ জার্নাল/ কেএ

  • সর্বশেষ
  • পঠিত