ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে মোদির ভাষণ ২২ জুন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ জুন ২০২৩, ২১:৫১  
আপডেট :
 ০৩ জুন ২০২৩, ২১:৫৪

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে মোদির ভাষণ ২২ জুন
নরেন্দ্র মোদি। সংগৃহীত ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ২২ জুন মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন । এর আগে ২০১৬ সালে তিনি সর্বশেষ যুক্তরাষ্ট্রে এমন যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছিলেন। পরবর্তীতে এ মাসের ২২ ও ২৩শে জুন রাষ্ট্রীয় সফরে তার যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা। সে সময়ে তাকে আবার যৌথ অধিবেশনে ভাষণ দেয়ার আমন্ত্রণ জানানো হয়েছে।

ভারতের ভবিষ্যত দৃষ্টিভঙ্গি কি এবং দুই দেশ বৈশ্বিক ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করছে তা শেয়ার করতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ও উচ্চকক্ষ সিনেটের নেতারা তাকে আমন্ত্রণ জানিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিন্দু।

ওই আমন্ত্রণপত্রে স্বাক্ষর করেছেন প্রতিনিধি পরিষদের স্পিকার (রিপাবলিকান) কেভিন ম্যাকার্থি, সিনেট সংখ্যাগরিষ্ঠ (ডেমোক্রেট) নেতা চাক শুমার, সিনেট রিপাবলিকান নেতা মিশ ম্যাকনেল এবং প্রতিনিধি পরিষদে ডেমোক্রেট নেতা হাকিম ডেফ্রিস।

ওই আমন্ত্রণপত্রে বলা হয়েছে, সাত বছর আগে কংগ্রেসের যৌথ অধিবেশনে আপনি যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন তা একটি স্থায়ী ছাপ রেখেছে। এ ছাড়া ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গভীর থেকে গভীর হয়েছে। আইন প্রণেতারা আরও বলেন, দুই দেশের মধ্যে অভিন্ন মূল্যবোধ এবং বৈশ্বিক শান্তি ও সমৃদ্ধির প্রতি প্রতিশ্রুতির ওপর ভিত্তি করে দ্বিপক্ষীয় অংশীদারিত্ব বৃদ্ধি পাচ্ছে। চিঠিতে তারা বলেছেন, আমাদের দুই দেশ এবং বিশ্বের জন্য একটি উজ্বল ভবিষ্যত গড়ে তুলতে আমরা একত্রিতভাবে কাজ করতে চাই।

আরো পড়ুন: ট্রেন দুর্ঘটনায় আহতদের দেখতে হাসপাতালে মোদি

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত