ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রুশ দখলে থাকা কাখোভকা বাঁধ ধ্বংস, পানি ঢুকে প্লাবিত যুদ্ধাঅঞ্চল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ১৩:৫৮

রুশ দখলে থাকা কাখোভকা বাঁধ ধ্বংস, পানি ঢুকে প্লাবিত যুদ্ধাঅঞ্চল
ছবি- সংগৃহীত

রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের দক্ষিণের একটি বাঁধ উড়িয়ে দেয়া হয়েছে। সোভিয়েত আমলে নির্মিত কাখোভকা নামের এই বাঁধটি উড়িয়ে দেয়ার ফলে যুদ্ধ অঞ্চলে পানি ঢুকে প্লাবিত হয়েছে। বাঁধটি ধ্বংস করা নিয়ে ইউক্রেন ও রাশিয়ার একে অপরকে দোষারোপ করছেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে কাখোভকা বাঁধের চারপাশে তীব্র বিস্ফোরণ দেখা যায়। আরেকটি ভিডিওতে দেখা গেছে, বাঁধের একটি অংশ দিয়ে পানি ছড়িয়ে পড়ছে। এ নিয়ে বিস্ময় প্রকাশ করেছে স্থানীয় লোকজন।

কাখোভকা বাঁধটি ৩০ মিটার লম্বা এবং আয়তন ৩ দশমিক ২ কিলোমিটার। কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের অংশ হিসেবে এটি ১৯৫৬ সালে ডিনিপ্রো নদীর ওপর নির্মাণ করা হয়।

২০১৪ সাল থেকে রাশিয়া নিয়ন্ত্রিত এটির মাধ্যমে ক্রিমিয়ান উপদ্বীপে এবং জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে পানি সরবরাহ করে আসছে।

ইউক্রেনের সেনাবাহিনী বলছে, রাশিয়ার সৈন্যরা এটি ভেঙে দিয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দক্ষিণ কমান্ড মঙ্গলবার তার ফেসবুক পেজে জানান, কাখোভকা বাঁধ রাশিয়ার দখলদার বাহিনী উড়িয়ে দিয়েছে। ধ্বংসের মাত্রা, পানির গতি, আয়তন এবং প্লাবিত হওয়ার সম্ভাব্য এলাকাগুলো নিরুপণ করা হচ্ছে।

আরও পড়ুন...ইউক্রেনে রাতভর বিমান হামলা চালিয়েছে রাশিয়া

অন্যদিকে ইউক্রেনকে দোষারোপ করে রাশিয়ার সংবাদ সংস্থা বলছে, বাঁধটি রাশিয়ার সেনাদের নিয়ন্ত্রণে। কিন্তু সন্ত্রাসবাদী আক্রমণে এটি ধ্বংস করা হয়েছে। ইউক্রেন এই হামলাটি চালিয়েছে বলে দাবি করে তারা।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত