ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

৭ বছর পর সৌদি আরবে দূতাবাস চালু ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ১৪:১৭

৭ বছর পর সৌদি আরবে দূতাবাস চালু ইরানের
ছবি- সংগৃহীত

দীর্ঘ সাত পর আবারও সৌদি আরবে দূতাবাস চালু করতে যাচ্ছে ইরান। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬ টায় দেশটির রাজধানী রিয়াদে ইরানি দূতাবাস উদ্বোধন করা হবে। এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এ সময় সৌদি আরবে নবনিযুক্ত ইরানি রাষ্ট্রদূতসহ বেশ কয়েকজন কূটনীতিক উপস্থিত থাকবেন।

তবে সৌদি আরব ঠিক কবে তেহরানে পুনরায় দূতাবাস চালু করবে অথবা কাকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেবে, সে বিষয়ে এখনও কোনও নিশ্চিত তথ্য জানা যায়নি। ইরান গত মাসে রিয়াদে সৌদি রাষ্ট্রদূত হিসেবে আলিরেজা এনায়াতির নাম ঘোষণা করে।

দীর্ঘ বৈরীতার অবসান ঘটিয়ে গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিককরণ এক চুক্তিতে সই করে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিশালী প্রতিদ্বন্দ্বী।।

২০১৬ সালে সৌদি আরব শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে। শিয়া এই নেতার মৃত্যুদণ্ডের প্রতিবাদে তেহরানে সৌদি দূতাবাসের ও উত্তরপশ্চিমাঞ্চলীয় মাশাদ শহরে সৌদি কনস্যুলেটে হামলা চালায় ক্ষুব্ধ ইরানীরা। ওই ঘটনার পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি ।

তখন সৌদি থেকে বহিষ্কৃত হন ইরানের কূটনৈতিক মিশন রাষ্ট্রদূত আলিরেজা এনায়াতি। এবার তার নেতৃত্বেই পুনরায় চালু হতে যাচ্ছে রিয়াদের দূতাবাস। এর আগে আলিরেজা কুয়েতে ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত