ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানে আবারও রাত ৮টার মধ্যে দোকান বন্ধের সিদ্ধান্ত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১৬:২৫

পাকিস্তানে আবারও রাত ৮টার মধ্যে দোকান বন্ধের সিদ্ধান্ত
ছবি- সংগৃহীত

রাত ৮টার মধ্যে দোকান ও বাণিজ্যিক কেন্দ্র বন্ধের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। জ্বালানি সংরক্ষণের কথা বলে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১ জুলাই থেকে এটি কার্যকর হওয়ার কথা। তবে সরকারের এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে ব্যবসায়ীরা। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, জ্বালানি সংরক্ষণের কথা বলে সরকার আবারও প্রতিদিন রাত ৮ টার মধ্যে বাজার এবং বাণিজ্যিক কেন্দ্রগুলো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে শেহবাজ সরকারের এই সিদ্ধান্ত বেশ দ্রুতই প্রত্যাখ্যান করেছেন ব্যবসায়ীরা। তাদের দাবি, রাত ৮টা থেকে তাদের ব্যবসার পিক টাইম শুরু হয়।

দ্য ডন বলছে, আমদানি করা জ্বালানির ওপর দেশের নির্ভরতা কমাতে আগামী অর্থবছরের বাজেটে জ্বালানি সংস্কার নীতি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত দু’টি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

অন্যদিকে ব্যবসায়ীদের দাবি, সরকার আগেও এমন উদ্যোগ নিয়েছিল, তবে প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। তারা গতবারের মতো এবারও সরকারের ঘোষণার বিরোধিতা করছে। অল পাকিস্তান আঞ্জুমান-ই-তাজিরানের সভাপতি আজমল বালোচ এক বিবৃতিতে বলেছেন, চলতি মৌসুমে আমরা রাত ৮টার মধ্যে আমাদের দোকানপাট বন্ধ করব না। সরকার অতীতে এই ধরনের অনেক প্রচেষ্টা করেছে কিন্তু ব্যর্থ হয়েছে। তিনি যুক্তি দেন যে, মানুষ সাধারণত গ্রীষ্মের সময় দিনের বেলা কেনাকাটা করতে বেড়য় না। এসময় মূলত কেনাকাটার সর্বোচ্চ সময় শুরু হয় রাত ৮ টায়।

তবে পাকিস্তান সরকার বলছে জ্বালানি সাশ্রয় করা ছাড়া এই সংকট সমাধানের আর কোনো উপায় নেই। সৌদি আরব তেলের উৎপাদন এক মিলিয়ন ব্যারেল কমিয়ে দিয়েছে। ফলে তেলের দাম ব্যারেল প্রতি ১০০ ডলারে উন্নীত হওয়ার ঝুঁকি তৈরি করেছে। তাই তেলের ওপরে এভাবে নির্ভর করতে থাকলে পাকিস্তানের অর্থনীতি ঝুঁকিতে থেকে যাবে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত