ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সুসম্পর্ক স্থাপনে সৌদি আরবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১৬:৩৮

সুসম্পর্ক স্থাপনে সৌদি আরবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
ছবি- সংগৃহীত

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মঙ্গলবার সৌদি শহর জেদ্দায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র সৌদি আরবের সঙ্গে সুসম্পর্ক জোরদারে তেল সমৃদ্ধ দেশটিতে তিন দিনের সফর করছেন ব্লিঙ্কেন। আরবভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া এ তথ্য জানিয়েছে।

বৈঠকে সুদান ও ইয়েমেনে সংঘাত নিরসনের প্রচেষ্টার ওপর আলোকপাত করা হয়েছে। পাশপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করার উপায় এবং আঞ্চলিক ও সর্বশেষ বৈশ্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন যুবরাজ বিন সালমান ও মার্কিন শীর্ষ কূটনীতিক।

এক ঘন্টার ৪০মিনিটের বৈঠকে ব্লিঙ্কেন সাধারণ ও নিদিষ্ট উভয়ক্ষেত্রেই মানবাধিকারের বিষয়টি তুলে ধরেন বলে কর্মকর্তা জানিয়েছেন।

আরও পড়ুন...পাকিস্তানে আবারও রাত ৮টার মধ্যে দোকান বন্ধের সিদ্ধান্ত

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে আর্থিক সহযোগিতা, ক্লিন এনার্জি ও প্রযুক্তিগত বিষয় নিয়ে কথা হয়েছে। এছাড়াও সৌদিকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের অনুরোধ করেছেন শীর্ষ মার্কিন কূটনীতিক। আর নিজেদের বেসামরিক পারমাণবিক প্রকল্প চালু, এর বাস্তবায়নে মার্কিন সহযোগিতা ও এ সংক্রান্ত নিরাপত্তা নিশ্চয়তার বিনিময়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছে দেশটি।

এর আগে মঙ্গলবার লোহিত সাগর তীরবর্তী শহর জেদ্দায় সন্ধ্যায় অবতরণ করেন ব্লিঙ্কেন। উপসাগরীয় সহযোগিতা পরিষদে যোগ দিতে বুধবার তিনি রিয়াদে যাচ্ছেন।

চলতি বছর মার্চে আঞ্চলিক দুই প্রভাবশালী দেশ সৌদি আরব ও ইরানের মধ্যে কূটনীতিক সম্পর্ক পুন:প্রতিষ্ঠায় চীন মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী চীনের প্রভাব দিন দিন বাড়ার প্রেক্ষাপটেও ব্লিঙ্কেন এ সফরে এলেন।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত