ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০ আশ্বিন ১৪৩০ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

এরদোয়ানের ছবিতে হিটলারের গোঁফ, কিশোরের জেল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১৭:৩৯

এরদোয়ানের ছবিতে হিটলারের গোঁফ, কিশোরের জেল
তুরস্কে নির্বাচনী প্রচারে রিসেপ তাইয়েপ এরদোয়ানের ব্যবহৃত পোস্টার । ছবি- সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কে নির্বাচনী প্রচারে ব্যবহৃত একটি পোস্টারে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ছবিতে জার্মানির স্বৈরশাসক এডলফ হিটলারের মত গোঁফ আঁকা ও অপমানজনক মন্তব্য লেখার অভিযোগে এক কিশোরকে কারাদণ্ড দেয়া হয়েছে। স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে এএফপি জানিয়েছে।

তুরস্কের বিভিন্ন গণমাধ্যম জানায়, দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মের্সিনের বাসিন্দা ওই কিশোর তার বাড়ির সামনে থাকা একটি পোস্টারে হিটলারের মতো করে এরদোয়ানের গোঁফ এঁকে দেয় ও বাজে মন্তব্য লেখে। তুরস্কের প্রেসিডেন্টের গোঁফ আঁকার জন্য ওই কিশোর কলম ব্যবহার করে।

মঙ্গলবার সিসিটিভি ফুটেজ দেখে ওই কিশোরকে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়। তবে কর্তৃপক্ষের জিজ্ঞাসাবাদে ওই কিশোর এরদোয়ানের পোস্টারে গোঁফ আঁকার কথা স্বীকার করলেও অপমানসূচক কথা লেখার বিষয়টি অস্বীকার করে।

হালক টিভির প্রতিবেদন বলছে, ওই কিশোরকে সরকারি কৌঁসুলির সামনে হাজির করা হয়েছিল। পড়ে প্রেসিডেন্টকে অপমান’ করার অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করে একটি কিশোর সংশোধনাগারে পাঠানো হয়েছে।

তুরস্কের বিচার মন্ত্রণালয়ের মতে, দেশটিতে প্রেসিডেন্টকে অপমান’-এর মতো ঘটনা নিয়মিতই ঘটে থাকে। গত বছরও এই অভিযোগে ১৬ হাজার ৭৫৩ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

গত দুই দশক ধরে তুরস্কের ক্ষমতায় থাকা এরদোয়ান গত ২৮ মে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের মধ্য দিয়ে আরও পাঁচ বছরের প্রেসিডেন্ট হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত