ঢাকা, সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ১৯ অগ্রহায়ণ ১৪৩০ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

চীনে কয়লা খনিতে আগুন, নিহত ১৬

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩০  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৮

চীনে কয়লা খনিতে আগুন, নিহত ১৬
চীনে কয়লা খনিতে আগুন , নিহত ১৬। ছবি: সংগৃহীত

চীনে কয়লা খনিতে ​অগ্নিদ্বগ্ধ হয়ে অন্তত ১৬ জন নিহত হয়েছে। স্থানীয় সময় রোববার সকাল সাড়ে ৮টার দিকে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শানজিয়াওশুতে অবস্থিত ওই খনিতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এএফপির খবরে বলা হয়েছে, খনিটি রাজধানী বেইজিং থেকে প্রায় তিন হাজার ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। পানঝো সিটি সরকার তার ওয়েবসাইটে পোস্ট করা একটি বিজ্ঞপ্তিতে বলেছে, আগুন নিভিয়ে ফেলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিহত ১৬ জন পুরোপুরি দগ্ধ হয়েছেন। তাদেরকে শনাক্ত করার মতো কোনো অবস্থা ছিল না। কনভেয়ার বেল্ট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে।

এদিকে এই ঘটনায় পানঝৌ শহরের সমস্ত কয়লা খনি একদিনের জন্য উৎপাদন স্থগিত করেছে। পানঝৌ সিটি সরকার বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘কনভেয়ার বেল্টে আগুন লেগেছিল বলে প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে এবং আগুনের ফলে ১৬ জন লোক খনিতে আটকা পড়েছিল।’

খবরে বলা হয়েছে, এই অঞ্চলটির প্রতি বছর প্রায় ৫২ দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টন উৎপাদন ক্ষমতা রয়েছে যার বেশিরভাগই কোকিং কয়লা।দুর্ঘটনার পর পাঞ্জিয়াং কয়লা নামেও পরিচিত রাষ্ট্রীয় মালিকানাধীন এই কোম্পানি তার সমস্ত খনিতে নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়াদি পরিদর্শনের নির্দেশ দিয়েছে এবং নিরাপদ উৎপাদন নিশ্চিত করার জন্য ব্যবস্থা নিয়েছে।

সাম্প্রতিক দশকগুলোতে চীনে খনির ক্ষেত্রে নিরাপত্তার উন্নতি হয়েছে। তবে দুর্ঘটনার খবরে এখনো প্রায়ই এ শিল্পের নাম উঠে আসে। আগে খনি দুর্ঘটনার অনেক খবরই দেশটির সরকারি সংবাদমাধ্যমে প্রকাশ করা হতো না।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত