ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ২ ঘন্টা আগে

প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ১৯:৪৪

প্রিন্ট

সোমবারও বসছেন হাইকোর্টের ৩৬ বেঞ্চ

সোমবারও বসছেন হাইকোর্টের ৩৬ বেঞ্চ
ফাইল ছবি

জার্নাল ডেস্ক

ঈদুল আজহা এবং অবকাশকালীন ছুটি মিলিয়ে আগামী ১৮ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত সুপ্রিম কোর্ট বন্ধ থাকলেও বিচারপ্রার্থী ও আইনজীবীদের সুবিধার্থে এই ছুটির মধ্যেও আগামী সোমবার (১৯ জুলাই) হাইকোর্টের ৩৬ বেঞ্চ খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে ২৩টি দ্বৈত বেঞ্চ ও ১৩টি একক বেঞ্চ বসবেন।

শুক্রবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব আদালতে পুরোপুরি ভার্চুয়ালি বিচার কাজ পরিচালিত হবে। এসব বেঞ্চের এখতিয়ারও নির্ধারণ করে দেয়া হয়েছে। হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ বাতিল করে ৩৬টি বেঞ্চ রাখা হয়েছে।

চলমান লকডাউন পরিস্থিতি কিছুটা শিথিল করার প্রথম দিন গত ১৫ জুলাই বৃহষ্পতিবার হাইকোর্ট বিভাগে ৩৮টি বেঞ্চ বসে। কিন্তু এরই মধ্যে ঈদুল আজহা ও অবকাশকালীন ছুটি চলে এসেছে। এ অবস্থায় ওই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে আগামী সপ্তাহে ওইসব আদালত চালু রাখার আবেদন করা হয়। এ অবস্থায় প্রধান বিচারপতি আদালত খোলা রাখার সিদ্ধান্ত জানালেন।

করোনা সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে গত পহেলা জুলাই থেকে গত ১৪ জুলাই (বুধবার) পর্যন্ত সারা দেশে লকডাউন ছিল। এ কারণে এ ক’দিন জরুরি মামলা নিষ্পত্তির জন্য হাইকোর্ট বিভাগে মাত্র তিনটি একক বেঞ্চ ভার্চুয়ালি বসে।

সরকার ঈদুল আজহা উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত লকডাউন কিছুটা শিথিল করেছে। এ পরিস্থিতিতে প্রধান বিচারপতিও হাইকোর্ট বিভাগের বেঞ্চ সংখ্যা বাড়িয়ে দেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত