ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১৩ মিনিট আগে

প্রকাশ : ১৭ জুলাই ২০২১, ০০:০১

প্রিন্ট

শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা পরিষদ নিয়ে হাইকোর্টের রুল

শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা পরিষদ সদস্যদের শিক্ষাগত যোগ্যতা কেন স্নাতক নয়?

সদস্যদের শিক্ষাগত যোগ্যতা কেন স্নাতক নয়?

অনলাইন ডেস্ক

দেশের বেসরকারি পর্যায়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা পরিষদের সদস্যদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক (গ্র্যাজুয়েট) করা হবে না কেন, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এবং উচ্চ ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বৃহষ্পতিবার এ আাদেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের বেঞ্চ ।

মানবাধিকার সংগঠন লিগ্যাল সাপোর্ট অ্যান্ড পিপলস রাইডস ফাউন্ডেশনের নিগার সুলতানার পক্ষে সংগঠনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী জহির উদ্দিন লিমনের করা এক রিট আবেদনে এ আদেশ দিয়েছেন হাইকোর্ট।

শুক্রবার এ আদেশের তথ্য জানান অ্যাডভোকেট জহির উদ্দিন লিমন। রিট আবেদনকারীপক্ষে আইজীবী ছিলেন অ্যাডভোকেট ফয়েজ আহমেদ।

গতবছর ২৯ সেপ্টেম্বর বেসরকারি পর্যায়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক করার জন্য সংশ্লিস্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশের জবাব না পাওয়ায় একইবছরের ৪ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এই রিট আবেদন দাখিল করা হয়।

রিট আবেদনের বিষয়ে আইনজীবী জহির উদ্দিন লিমন বলেন, দেশের যেকোনো একটি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হতে হলে কমপক্ষে স্নাতক ডিগ্রিধারী হতে হয়। কেউ কেউ সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেও এসব প্রতিষ্ঠানে চাকরি করেন। সেই শিক্ষকদের পরিচালনার ক্ষেত্রে ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম স্নাতক পাস অথবা গ্র্যাজুয়েট হওয়া দরকার।

রিট আবেদনে বলা হয়, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর ম্যানেজিং কমিটির সভাপতি বা সদস্যের শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম স্নাতক করে ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর প্রজ্ঞাপন জারি করে সরকার। স্নাতক (পাস) ও অনার্স-মাস্টার্স কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হওয়ার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাস নির্ধারণ করা আছে। অন্যদিকে, গ্র্যাজুয়েট ব্যক্তি ছাড়া (ডিগ্রি পাসের নিচে নয়) ফাজিল (স্নাতক) মাদরাসার গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না বলেও অভিমত দিয়েছেন হাইকোর্ট। অথচ দেখা যায়, কোনো কোনো মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বা অন্যান্য দায়িত্বপ্রাপ্তদের অক্ষর জ্ঞানও নেই। একারণেই মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সদস্যদের শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম স্নাতক নির্ধারণ করা প্রয়োজন।

বাংলাদেশ জার্নাল-ওআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত