ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ঘর সাজাতে ঝাড়বাতি

  জীবন-শিল্প ডেস্ক

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২১, ১৬:২৭  
আপডেট :
 ০২ জানুয়ারি ২০২১, ১৬:৪২

ঘর সাজাতে ঝাড়বাতি
ঘর সাজাতে ঝাড়বাতি

আলো ছাড়া কি আর সৌন্দর্য ফুটে ওঠে! ঘরের অন্যান্য সাজসজ্জার সাথে যদি কিছুটা আলোর যোগ করা যায় তবে ঘরের সৌন্দর্য বেড়ে যায় বহুগুণে। আর সেকারণেই ঘর সাজাতে ঝাড়বাতির ব্যবহার এত জনপ্রিয়। ঝাড়বাতির আলো আপনার ঘরকে পাল্টে দেবে। ঘরকে আরো মোহনীয় করে তুলবে। তাই সহজেই ঝাড়বাতি দিয়ে সাজিয়ে নিন ঘরের রূপ।

১. ক্রিস্টাল বা স্ফটিকের মতো ঝাড়বাতির মধ্যে রাজবাড়ির আভিজাত্য আছে। এ ধরনের ঝাড়বাতি বড় হলঘরে লাগালে সৌন্দর্য বেড়ে যায়। বিভিন্ন আকার ও আয়তন অনুযায়ী পাওয়া যাবে। তাই ঘরের আকার ও নিজের পছন্দ অনুযায়ী কিনতে হবে।

২. মাঝারি ধরনের বসার ঘরে সিলিংয়ের সঙ্গে লাগানো ঝাড়বাতি ব্যবহার করা যেতে পারে। বিভিন্ন ফুলের নকশা বা চারকোনা আকৃতির ঝাড়বাতি পাওয়া যায় যা মাঝারি ধরনের বসার ঘরে খুব মানিয়ে যাবে।

ছবি ১: ঝাড়বাতি

৩. ক্যান্ডেল বা মোমবাতির ঝাড়বাতির ইতিহাস পুরোনো। তবে সময়ের সঙ্গে সঙ্গে তাতেও লেগেছে আধুনিকতার ছোঁয়া। কেউ আসল মোমবাতি ব্যবহার করতে পারেন। কেউ কেউ আবার মোমবাতির মতো দেখতে লাইট লাগিয়ে দিতে পারেন। ছোট বা নিচু ছাদে এ ঝাড়বাতি ভালো লাগে।

৪. সব ধরনের ঘর ও ছাদের সঙ্গে মানিয়ে নিতে কাচের ঝাড়বাতি ব্যবহার করতে পারেন। যে ঘরেই রাখুন না কেন, সেখানকার আলাদা একটি বৈশিষ্ট্য বা নাটকীয়তা ফুটে উঠবে।

ছবি ২: ঝাড়বাতি

৫. বিলাসিতা আর উদাসীনতা ফুটিয়ে তুলতে চাইলে পেনডেন্টের মতো ঝুলন্ত ঝাড়বাতি ব্যবহার করতে পারেন। লিভিং রুমেই এটি সবচেয়ে বেশি ভালো লাগবে।

৬. ঝাড়বাতিতে হলুদ লাইটেই বেশি ভালো দেখায়। হলুদ আলো ঘরে একটি সুন্দর আবহ তৈরি করে। দেয়ালের রং যা-ই হোক, হলুদ লাইট তার সঙ্গে মানিয়ে যাবে। তবে যাদের দেয়াল সাদা বা অফহোয়াইট, তারা চাইলে সাদা লাইটও ব্যবহার করতে পারেন।

ছবি ৩: ঝাড়বাতি

অতীতের আভিজাত্য হচ্ছে ঝাড়বাতি। বাঙালি তার ঘর সাজাতে ঝাড়বাতি বেছে নিতে ভুল করে না। তাই ঐতিহ্যের এ আভিজাত্য দিয়ে সাজাতে পারেন আপনার অন্দরমহলও।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত