ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৯ মিনিট আগে
শিরোনাম

ঘরেই বানান ভিন্ন স্বাদের ৩ পরোটা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ মার্চ ২০২১, ১৭:৪২  
আপডেট :
 ২৮ মার্চ ২০২১, ১৭:৪৮

ঘরেই বানান ভিন্ন স্বাদের ৩ পরোটা
ফাইল ছবি

শবেবরাতে ভিন্ন আয়োজনে হালুয়ার সঙ্গে রুটি বা পরোটা যেনো অসাধারণ এক খাবার। তাই আপনি চাইলে এই দিনে বাসাই বানাতে পারেন ভিন্ন স্বাদের ৩ পরোটা।

বাংলাদেশ জার্নালের আজকের আয়োজনে থাকছে কিভাবে তৈরি করবেন ভিন্ন স্বাদের তিনটি পরোটা।

সুজির পরোটা

উপকরণ

১. সুজি -১ কাপ

২. ময়দা- ২ টেবিল চামচ

৩. লবণ সামান্য

৪. ঘি - ১ চা চামচ

৫. তেল ভাজার জন্য

৬. পানি পরিমাণ মতো

যেভাবে বানাবেন

প্রথমে ২ কাপ পানির মধ্যে লবণ দিয়ে গরম করে নিন। এবার ওই পানিতে সুজি দিয়ে নাড়তে থাকুন। সুজিটা বেশ কিছুটা টাইট টাইট হলে একটি পাত্রে নামিয়ে রাখুন। এরপর এর ওপর ময়দা ছড়িয়ে মাখতে থাকুন। ভালভাবে মেখে পরোটার ডো বানিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেস্টে রেখে দিন। এবার পছন্দ মতো আকারে পরোটা বেলে নিন। এরপর তেলে পরোটাগুলো ভেজে নিন। চাইলে ঘি দিয়েও ভাজতে পারেন। এবার মাংস, ডে কোন হালুয়ার সাথে গরম গরম পরিবেশন করুন সুজির পরোটা।

লেয়ার পরোটা

উপকরণ

১. ময়দা- ১ কাপ

২. আটা- ১ কাপ

৩. লবণ- স্বাদ মতো

৪. টকদই- ৩ টেবিল চামচ

৫. তেল- ২ টেবিল চামচ

৬. চিনি- ১ টেবিল চামচ

৭. ভাজার জন্য তেল প্রয়োজন মতো

যেভাবে বানাবেন

প্রথমে ময়দা ও আটার মধ্যে স্বাদ মতো নুন, চিনি আর সাদা তেল দিয়ে মিশিয়ে নিতে হবে। তারপর টকদই দিয়ে অল্প অল্প করে পানি দিয়ে মেখে নিতে হবে। মাখা ডো ঢেকে ১৫ মিনিট রেখে দিতে হবে। আবারও একবার মেখে নিয়ে ওর থেকে লেচি কেটে নিয়ে বড় রুটির আকারে পাতলা করে বেলে নিতে হবে। এখন এর ওপরে একটু তেল দিয়ে মাখিয়ে নিয়ে ওপরে একটু শুকনো ময়দা ছড়িয়ে দিতে হবে। কাগজের পাখা বানানোর মতো ভাঁজ দিতে হবে, এবার লম্বা লম্বি হয়ে গেলে রোল করে নিতে হবে। এবার গ্যাস এ তাওয়া বসিয়ে তেল দিয়ে তার মধ্যে পরোটা টা দিয়ে দুই দিক একটু সেঁকে নিয়ে ওপরে তেল দিয়ে উল্টে পাল্টে ভেজে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেলো লেয়ার পরোটা এবার নিজের ইচ্ছে মতো পরিবেশন করুন হালুয়া বা মাংসের সাথে।

গাজরের পরোটা

উপকরণ

১. ময়দা ২৫০ গ্রাম

২. গুঁড়া দুধ ২০ গ্রাম,

৩. চিনি ২৫ গ্রাম

৪. লবণ পরিমান মতো

৫. ঘি ৩ চা চামচ

৬. গাজরের রস ১৫০ মিলিলিটার

৭. দারুচিনির গুঁড়া হাফ চামচ

৮. গরম পানি পরিমাণমতো

৯. গাজরের টুকরা পরিমান মতো

১০. ভাজার জন্য তেল প্রয়োজন মতো

যেভাবে বানাবেন

শুরুতে একটি গাজর কিউব করে কেটে ২-৩ মিনিট সেদ্ধ করে নিন। এখন চুলা থেকে নামিয়ে ঠান্ডা পানিতে ভিজিয়ে পানি ছাড়িয়ে নিন। এবার আলাদা একটি গাজর ছোট ছোট আকারের টুকরা করে ব্লেন্ডারে রস করে নিতে হবে। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কুসুম গরম পানি দিয়ে হাতে ময়ান করে খামির তৈরি করুন। খামির হয়ে গেলে প্রতিটি ৭০-৮০ গ্রাম করে ভাগ করে প্রায় ২০-৩০ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। এবার পছন্দ মতো আকারে পরোটা বেলে নিন। এখন প্যানের মধ্যে তেল দিয়ে চুলায় ভেজে নিন।

বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত