ঢাকা, রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮ আপডেট : ৬ মিনিট আগে

রূপচর্চায় পাকা পেঁপে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২১, ০৯:৫০

রূপচর্চায় পাকা পেঁপে
ফাইল ছবি
জার্নাল ডেস্ক

পাকা পেঁপে আমাদের অনেকেরই প্রিয় ফলের তালিকায় রয়েছে। এটি একটি বারমাসী ফল। পেঁপে শরীরের জন্য যেমন উপকারী তেমনি রূপচর্চায় পেঁপের ভূমিকা অনেক। তবে প্রাচীন কাল থেকেই নারীরা তাদের রূপচর্চায় পেঁপে ব্যবহার করে আসছে। ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে পেঁপে। ত্বকের ময়লা পরিষ্কার করতে বিশেষভাবে সাহায্য করে পেঁপেতে থাকা এনজাইম। তাহলে চলুন জেনে নেই রূপচর্চায় পেঁপের ব্যবহার।

ব্রণের দাগ দূর করে

আমাদের সবারই প্রায় ব্রণের সমস্যা থাকে। এসব কারণেই মুখে ব্রণের দাগ পড়ে যায়। পেঁপে ব্রণের দাগগুলো খুব সহজেই দূর করতে পারে। এছাড়াও মুখের অন্যান্য যেকোনো দাগ যেমন মেছতা, ফুস্কুরির দাগও খুব সহজেই দূর করে দিতে পারে। এর জন্য এক ফালি পাকা পেঁপের সাথে ৩ টেবিল চামচ মধু মিশিয়ে মুখে মাখুন এবং ২০ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ত্বকে পুষ্টি যোগায়

পাকা পেঁপেতে রয়েছে ভিটামিন এ এবং পাপেইন এনজাইম যা ত্বকের চামড়া মরে যাওয়া রোধে করে এবং প্রচুর পরিমাণে প্রোটিন প্রদান করে থাকে। এর ফলে তুলানামূলকভাবে বাড়িয়ে দেয় ত্বকের আয়ুস্কাল। এটি ত্বকের পানির চাহিদাও পূরণ করে। এর জন্য এক ফালি পাকা পেঁপের সাথে ৩ টেবিল চামচ মধু মিশিয়ে মুখে মাখুন এবং ২০ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

উজ্জ্বলতা বৃদ্ধি করে

মুখের বিভিন্ন দাগ দূর করার পাশাপাশি পেঁপে ফলটি মুখের উজ্জ্বলতাও ফিরিয়ে আনতে সহায়তা করে। ত্বকের সজীবতাও ফিরিয়ে আনে পেঁপে। এতে প্রচুর পরিমাণে পানি রয়েছে যা ত্বককে সজীব ও প্রাণবন্ত রাখতে সাহায্য করে। মধু, লেবুর রস, দুধ দিয়ে পেঁপের স্ক্রাব তৈরি করে নিয়মিত ব্যবহারেই ত্বকের সজীবতা ফিরবে।

বলিরেখা দূর করে

পাকা পেঁপের সঙ্গে দই ও কলা মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের বলিরেখা দূর করবে। নিয়মিত পেঁপের ব্যবহার আপনার ত্বকের বয়সের ছাপ দূর করবে।

তৈলাক্ত ত্বকের জন্য

ত্বকের অতিরিক্ত তেল দূর করতে পারে পেঁপে। পেঁপে চটকে কমলার রস ও মুলতানি মাটি মিশিয়ে তৈরি করে ফেলুন ফেসপ্যাক। এটি নিয়মিত ব্যবহার করতে ত্বকের তেলতেলে ভাব কমবে।

ত্বকের তারুণ্য ধরে রাখে

পেঁপের আলফা হাইড্রোক্সিল অ্যাসিড বয়সের দাগগুলি মুখে উপস্থিত হতে দেয় না, ত্বকের সূক্ষ্ম রেখাগুলি এবং বলিগুলিও কাছে আসতে দেয় না। পাশাপাশি পেঁপের ভিটামিন ইআরসি ত্বককে সতেজ করে তোলে। আধা কাপ পাকা পেঁপে এক চামচ দুধ এবং একটি সামান্য মধু মিশিয়ে মুখে এবং গলায় লাগান এটি প্রায় বিশ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। আপনি যদি সপ্তাহে দু'বার এটি ব্যবহার করেন তবে আপনি যাদুকরী ফলাফল পাবেন।

বাংলাদেশ জার্নাল/এনআর/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত