ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

গহনার যত্নআত্তি

  নাহিদা রিনথী

প্রকাশ : ২৯ মে ২০২১, ১৬:২২  
আপডেট :
 ২৯ মে ২০২১, ১৬:৩১

গহনার যত্নআত্তি
সংগৃহীত ছবি

গহনার প্রতি নারীদের আলাদা একধরনের দুর্বলতা সবসময়ই কাজ করে। আর গহনা ভালোবাসে না বা পছন্দ করে না এমন নারী পৃথিবীতে খুঁজে পাওয়া আসলেই কঠিন। কিন্তু এই ভালেবাসা বা শখে গহনার ঠিকভাবে যত্ন না নিলে খুব তাড়াতাড়িই নষ্ট হয়ে যায়। তবে একেক ধরণের গহনার যত্ন একেক ধরণের। আবার অযত্নে থাকা গয়না আস্তে আস্তে তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে।

এই যুগে স্বর্ণ, রুপা, হীরার বা রুপার গহনার পাশাপাশি নারীদের পছন্দের তালিকায় রয়েছে অ্যান্টিক, মাটির গয়না, কাঠের গয়নাসহ আরো বিভিন্ন ধরনের গহনার। তবে বর্ষা মৌসুমে একটু বাড়তি যত্ন নেয়ার প্রয়োজন হয় গহনার। এর সাথে গহনা রাখতে হবে বাক্সে এবং পরিষ্কার ও করতে হবে। গহনার যত্ন নেয়ার কিছু টিপস দেওয়া হলো বাংলাদেশ জার্নালের আজকের আয়োজনে।

প্রবাল ও মুক্তার গহনা

বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন প্রবাল ও মুক্তার গহনার। এই গহনাকে দূরে রাখতে হবে হেয়ার স্প্রে ও পারফিউম থেকে। কারণ এই সব গহনাতে স্প্রে লাগলে জৌলুস নষ্ট হয়ে যায়, অনেকক্ষেত্রে গহনাটাও নষ্ট হয়ে যায়। মুক্ত এমনিতেই খুব ডেলিকেট হয়, তাই এর ঠিকমতো দেখাশোনা করা না হলে খুব সহজেই এটার স্ক্যাচ পরে যায়। তাই মুক্তার গহনা ব্যবহার করার পর আপনারা নরম প্যাকেট বা প্ল্যাস্টিকের ব্যাগে যত্ন-সহকারে রাখতে হবে।

সোনার গহনা

সোনার গহনা অনেক দিন ব্যবহারের ফলে একটু পুরোনো হয়ে যায়। এর জন্য একটি পাত্রে পানি নিয়ে একটু ডিটারজেন্ট পাউডার মিশিয়ে নিন। এখন গহনার মধ্যে টুথপেস্ট লাগিয়ে সেই মিশ্রনে রেখে দিন। কিছুক্ষন রাখার পর টুথব্রাশ দিয়ে হালকাভাবে ঘষে নিন। এখন দেখবেন আগের থেকে গহনা চকচক করছে।

পাথরের গহনা

গয়না অনেক বেশি ঝকঝক করবে গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে ভারী কুন্দন, পাথর বসানো গহনা ঘষে পরিষ্কার করলে। তবে পাথর বসানো গহনা পরে খেলাধুলা বা ভারী কাজ করা যাবে না।

অ্যান্টিক মেটালের গহনা

এই ধরণের গহনা একফালি লেবু নিয়ে অ্যান্টিকের গহনা ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেললে ঝকঝক করবে।

হীরার গহনা

হীরার গহনা পরিষ্কারের ক্ষেত্রে প্রথমে একটু টুথপেস্ট ব্রাশে নিয়ে ঘষে, পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তারপর পরিষ্কার করে টিস্যু দিয়ে মুড়িয়ে রাখতে হবে। তবে মনে রাখতে হবে স্বর্ণ, রুপা, হীরা ও মেটালের গহনা একই বাক্সে রাখা উচিত না। রাখতে হবে আলাদা আলাদা বক্সে টিস্যু দিয়ে মুড়িয়ে।

রুপার গহনা

রুপার গহনা সাধারণত ক্ষয়প্রবণ, তাই এর দরকার সময়মতো পরিস্কার করা। তবে আবহাওয়ার আদ্রতার কারণে অন্যান্য ধাতুর তুলনায় খুব তাড়াতাড়ি উজ্জ্বলতা হাড়িয়ে ফেলে রুপা। তাই রুপাকে সবসময় আদ্রতা প্রতিরোধকারী পাত্র বা কন্টেনারে রাখা উচিত।

বাংলাদেশ জার্নাল/এনআর/আরএ

  • সর্বশেষ
  • পঠিত