ভেষজ উপাদানেই দূর হবে দাঁতের হলদে ছোপ

প্রকাশ : ১১ জুন ২০২১, ১৭:৩২ | অনলাইন সংস্করণ

  নাহিদা রিনথী

সংগৃহীত ছবি

আমরা অনেকেই হাল ফ্যাশনে খুবই সচেতন নিজেদের সৌন্দর্য নিয়ে। কিন্তু আমরা নিজেরাই জানি না যে, এই সৌন্দর্যের একটা বড় রহস্য লুকিয়ে থাকে ধবধবে সাদা দাঁতে। তবে দাঁত পরিষ্কার রাখার কোন পদ্ধতি অনেকেরই জানা নেই। আবার ব্রাশ করার পরেও নিশ্বাস থেকে দুর্গন্ধ বের হয়। তবে দাঁতের হলদে ভাব দূর করতে প্রাচীন ভেষজ উপাদানই বেশ কার্যকরী। ভেষজ উপাদানের মধ্যে অন্যতম হলো অয়েল পুলিং মেথড। যা আপনার দাঁতের হলদে ভাব দূর করার পাশাপাশি নিশ্বাসের দুর্গন্ধও দূর করবে।

সকালে খালি পেটে ব্রাশ করার আগে অবশ্যই ঘরোয়া পদ্ধতিতে ব্যবহার করতে পারেন অয়েল পুলিং। শুরুতে নিন এক টেবিল চামচ তেল। তবে অয়েল পুলিংরে জন্য সবচেয়ে ভালো হয় নারকেল তেল। কারণ এটি জীবাণুনাশক এবং একই সাথে মাড়ির প্রদাহও দূর করে। এটা ছাড়াও সেসমি অয়েল বা অলিভ অয়েলও ব্যবহার করা যায়। শুরুতে এক টেবিল চামচ না নিয়ে আধা টেবিল চামচ দিয়ে শুরু করতে পারেন। এরপর মুখে দিয়ে ১৫ থেকে ২০ মিনিট ধরে নাড়াচাড়া করুন।

প্রথমে হয়তো সমস্যা হতে পারে তার জন্য শুরুর দিকে ৫-১০ মিনিট করুন। তারপর ধীরে ধীরে সময়টা বাড়াতে পারেন। তবে বাজার থেকে মাউথওয়াশ কিনে যেভাবে ব্যবহার করা যায়, সেভাবে যেনো না হয়। কারণ হলো এই তেল একটু ভারী, তাই পেশিতে টান লাগার সম্ভাবনা বেশি। তবে আর একটা বিষয় খেয়াল রাখতে হবে, যাতে কোনভাবে যেনো তেলটা গলার ভিতর না যায়। একবারে তেলটা কুলকুচি করে ফেলে দিন।

এখন তেলটা ফেলে দেওয়ার পর খুব ভালো করে মুখ ধুয়ে ফেলুন। দাঁতও মাজতেই পারেন এখন। এক্ষেত্রে কিছুক্ষণ সময় দেওয়া ভালো। দাঁত ব্রাশ করার জন্য অবশ্যই একটি আলাদা ব্রাশ রাখতে হবে। যেটা শুধু অয়েল পুলিংয়ের পরপর ব্যবহার করবেন। আমাদের প্রতিদিনের রুটিনে এই অভ্যাস যদি রাখা যায়, তাহলে  দাঁত সাদা হওয়ার সাথে সাথে থাকবে সুস্বাস্থ্য।

বাংলাদেশ জার্নাল/এনআর/আরএ