ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

বিয়ের ফ্যাশনেও মহামারির প্রভাব

  জীবন শিল্প ডেস্ক

প্রকাশ : ২৫ জুন ২০২১, ১৮:৪৮

বিয়ের ফ্যাশনেও মহামারির প্রভাব
ছবি- সংগৃহীত

বিশ্বজুড়ে সবকিছুতেই সমান তালে প্রভাব ফেলেছে করোনাভাইরাস। ছাড় দেয়নি কোন কিছুকেই। মানুষের জীবনে সবচেয়ে আনন্দঘন মুহূর্ত বিয়েতেও হানা দিয়েছে করোনা। একের পর এক বাতিল বা স্থগিত করে রাখা হয়েছে বিয়ের অনুষ্ঠান। আবার দেখা গেছে বিয়ে হয়তো হয়েছে তবে ছোট পরিসরে।

এদিকে বিয়েতেও এখন মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এ নিয়ম আবার চাপিয়ে দেয়া হয়েছে বর কনের ক্ষেত্রেও। তাই অনেকে মুখ কুচকিয়ে পোশাকের সঙ্গে মিলিয়ে মাস্ক পড়ছেন। আবার অনেক ক্ষেত্রে আয়োজনগুলোও করা হচ্ছে ভার্চুয়ালি। এতে করে লাখ টাকা বেঁচে যাওয়ায় খুশিও হচ্ছেন অনেক অভিভাবক।

মহামারি রুখতে সবাই এখন ভ্যাকসিন নিতে শুরু করেছে। তবে মানুষের সাধারণ জীবনে ফিরতে লাগবে অনেকটা সময়। এরপরেও মহামারির প্রভাব মানুষের পোশাকে রয়ে যাচ্ছে, এমন ট্রেন্ডও লক্ষ্য করা গেছে।

এমন তথ্য পাওয়া গেছে গুগল এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে। তবে একটি ফ্যাশন সার্চ ইঞ্জিন লিস্ট জানিয়েছে, এতো কিছুর পরও ভোক্তাদের ফ্যাশনে নতুন ট্রেন্ড এর কোন ঘাটতি পড়েনি। সময়ের সাথে দিনে দিনে ফ্যাশন প্রেমীরা হয়ে উঠেছে আরো ফ্যাশন সচেতন। তাদের দমিয়ে রাখতে পারেনি করোনা।

২০২১ সালের ওয়েডিং রিপোর্ট বলছে, বিয়েতে নববধূদের মধ্যে ১৯ শতকের গাউনগুলো পরার প্রচলন লক্ষ্য করা গেছে। নেটফ্লিক্সের সব থেকে জনপ্রিয় সিরিজগুলোর একটি ‘ব্রিজারটন’ সেখানকার চরিত্রগুলোও এ ধরনের গাউন পরতো। এর প্রভাবও পরে বিয়ের বাজারে। রাজ পরিবারের সদস্যরা যে পোশাক পরতেন সেগুলোই বিয়েতে জনপ্রিয় হয়ে উঠছে এখন।

সেই ১৮ শতকের প্রথম থেকেই ইউরোপের নারীদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে ফুল স্কার্ট ও ফ্রক। তবে এ সময়ে এর চাহিদা যেন হঠাৎ করে ১৩৩ শতাংশ বেড়ে গেছে। আবার ব্রাইডাল কর্সেটের চাহিদাও বেড়েছে প্রায় ৩০০ শতাংশ। তবে ওই সিরিজের নারী চরিত্রগুলোর সবার মাথাতেই এক ধরনের মুকট ছিল।

বিয়ের জন্য ওই মুকট ২০২১ সালে অনলাইনে খোঁজা বেড়েছে ১৫৬ শতাংশ। এ মাসের প্রথমেই বিজনেস অব ফ্যাশন জানায়, মহামারির কারণে বিয়ের বাজারে বড় ধরনের প্রভাব সৃষ্টি হয়েছে ই-কমার্সে। তবে বিয়ের আসরে নববধূরা বেশি ঝুঁকছেন আধুনিক ফ্যাশনের থেকে ক্ল্যাসিকাল ফ্যাশনের দিকে।

বাংলাদেশ জার্নাল/এনআর/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত