ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

নিদ্রাহীনতায় ভুগছেন! মুক্তি মিলবে যেসব অভ্যাসে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ জুলাই ২০২১, ১৫:১৯

নিদ্রাহীনতায় ভুগছেন! মুক্তি মিলবে যেসব অভ্যাসে
প্রতীকী ছবি

সুস্বাস্থ্যর জন্য ঘুমের কোনো বিকল্প নেই। পরিষ্কার ঘুম না হলে শরীরে নানা ধরণের সমস্যার উদঘাটন হয়। অনেকে বিছানায় শোয়ার পর হাজার চেষ্টা করেও ঘুমাতে পারেন না। আর এ সমস্যা দীর্ঘদিন ধরে চলতে থাকলে শরীরে নানা গুরুতর রোগ দেখা দেবে। এ সমস্যা থেকে যত দ্রুত সম্ভব বেড়িয়ে আসতে হবে। জেনে নিন অনিদ্রা থেকে মুক্তির উপায়-

গরম দুধ: যারা এ সমস্যায় আছেন তারা অবশ্যই ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন। গরম দুধে আছে ট্রিপটোফ্যান নামে অ্যামাইনো অ্যাসিড, যা সিরোটোনিন হিসেবে কাজ করে। এই সিরোটোনিন ঘুম আনতে সাহায্য করে। তাছাড়া দুধে ক্যালসিয়ামও রয়েছে যা স্ট্রেস কমাতে সাহায্য করে।

চেরির ব্যবহার: অনেকেই দুধ খেতে অপছন্দ করেন। তারা বিকল্প হিসেবে রাতে কয়েকটি চেরি বা এক গ্লাস চেরির জুস পান করতে পারেন। বিশেষজ্ঞদের মতে, চেরি খেলে সহজেই ঘুম আসে। কারণ চেরির মধ্যের মেলাটোনিন নামের যে উপাদান রয়েছে তা ঘুম আনতে সাহায্য করে।

ম্যাসাজ: এক সমীক্ষায় দেখা গেছে যে, ম্যাসাজ থেরাপিতে রয়েছে অনেক সুবিধা, যা ভালো ঘুমাতে সাহায্য করে। ম্যাসাজ নেওয়ার সময় স্পর্শের অনুভূতি এবং সংবেদনগুলিতে ফোকাস করার চেষ্টা করুন। এতে ভালো ঘুম হবে আপনার।

প্রার্থনা: ঘুমানোর আগে কয়েক মিনিটের জন্য প্রার্থনা করে নিন। আপনি শুয়ে শুয়েও এই প্রার্থনা করতে পারেন। এতে শরীর ও মন হালকা অনুভূত হয়। যা আপনাকে ভালো ঘুমে সহায়তা করবে।

মেডিটেশন: ঘুমোতে যাওয়ার আগে কিছু সময় মেডিটেশন বা ধ্যান করুন। ধ্যান করার জন্য চোখ বন্ধ করে চুপ করে বসে থাকতে হবে এবং শ্বাস-প্রশ্বাসের দিকে মনোযোগ দিতে হবে। নিয়মিত ধ্যান করার ফলে মানসিক অনেক চাপ কমে যায়, এতে একাগ্রতার উন্নতি হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়।

বাংলাদেশ জার্নাল/এফএম/কেআই

  • সর্বশেষ
  • পঠিত