ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

বর্ষাকালে যেসব সবজি স্বাস্থ্যের জন্য উপকারী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ জুলাই ২০২১, ১৫:৪৫  
আপডেট :
 ০৫ জুলাই ২০২১, ১৫:৪৯

বর্ষাকালে যেসব সবজি স্বাস্থ্যের জন্য উপকারী
ফাইল ছবি

এখন চলছে বর্ষার মৌসুম। বর্ষাকালে ব্যাকটেরিয়া সংক্রমণের সম্ভাবনা থাকে। এ কারণে সুস্থ থাকার জন্য দৈনিক খাদ্য তালিকায় পুষ্টিকর নানা জাতের সবজি থাকা প্রয়োজন। বাজারেও এই সময় নানা জাতের সবুজ সবজি পাওয়া যাচ্ছে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ন।

আজ জানবো সেই সব সবজির নানা গুণ সম্পর্কে-

কাকরোল

কাকরোল প্রদাহজনিত অসুস্থতা রোধ, যকৃতের ক্ষতি, এবং জ্বর কমাতে সহায়তা করে। এর হাইপোগ্লাইসেমিক বৈশিষ্ট্য অতিরিক্তভাবে ইনসুলিনের নিঃসরণ এবং সংবেদনশীলতা উভয় ক্ষেত্রে কার্যকর ভুমিকা রাখার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে পারে। কাকরোলের বীচিতে থাকা ফাইবার গ্যাস্ট্রিক আলসার, পাইলস এবং কোষ্ঠকাঠিন্য কমাতে সহায়তা করে।

ঢেঁড়শ

ঢেঁড়শে রয়েছে প্রচুর ভিটামিন-সি, ভিটামিন-কে এবং প্রোটিন। ঢেঁড়শ রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। ঢেঁড়শ রক্তে শর্করার নিয়ন্ত্রণেও সহায়তা করে। এর অ্যান্টিঅক্সিডেন্টগুলো শক্তিশালী পলিফেনল প্রদাহ রোধ, হৃদযন্ত্র এবং মস্তিষ্কের জন্য উপকারী।

করলা

এই মৌসুমে পাওয়া করলা অন্ত্রের পরজীবী কৃমি ধ্বংসের জন্য অনেক কার্যকরী। পাকস্থলী ও অন্ত্রের পরজীবীগুলোর সাধারণত এই বর্ষাকালেই বেশি বাড়ে। করলাতে থাকা ফাইবার, ভিটামিন-সি, ফোলেট এবং ভিটামিন-এ এসব সমস্যা দূর করতে ভূমিকা রাখে। এছাড়া এটি পেট, কোলন, ফুসফুস, এবং স্তন ক্যান্সারের কোষের বিরুদ্ধে কার্যকর হতে পারে। করলা কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে হৃদরোগের সম্ভাবনা কমিয়ে দেয়।

চিচিঙ্গা

চিচিঙ্গায় ফাইবার থাকায় এটি পেটে বেশিক্ষণ থাকে এবং ক্ষুধা নিবারনে সহায়তা করে। এটি মেদ ঝরাতেও ভূমিকা রাখে। এছাড়া ভারী খাবার গ্রহণের পরে কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব এবং পেট-ব্যথা প্রতিরোধেও বেশ কার্যকর এই ফাইবার।

পটল

পটলে থাকা অ্যান্টিপাইরেটিক জ্বর এবং সর্দি কমাতে সাহায্য করে। রক্তের শুদ্ধির জন্য পটল বেশ উপকারী। এটি রক্ত ও টিস্যু পরিষ্কার করে ত্বকের যত্ন নেয়। এই সবজিতে থাকা প্রচুর পরিমাণে ফাইবার সঠিক হজমে সহায়তা করে। পটলের বীচি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে থাকে। তাই পটল খাওয়ার সময় এর বীচি ফেলা ঠিক নয়।

বাংলাদেশ জার্নাল/এফএম/আরএ

  • সর্বশেষ
  • পঠিত