ঢাকা, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

রোগ-ব্যাধি দূরে রাখবে নিরামিষ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ২১:৫৪

রোগ-ব্যাধি দূরে রাখবে নিরামিষ
জার্নাল ডেস্ক

পুরো বিশ্বে চলছে করোনা মহামারির প্রভাব। এই প্রভাব আমাদের শিখিয়েছে কিভাবে রোগ- প্রতিরোধ ক্ষমতা ভালো রাখা যায়। মহামারির প্রভাব সাথে লড়ায়ের এক মাত্র হাতিয়ার হচ্ছে নিজেকে ফিট রাখা। এ জন্য খেতে হবে প্রচুর পরিমাণের ফল- শাকসবজি।

তবে সবজি চাইলেই আমরা খেতে পারি অনেকভাবে। কারণ ইমিউনিটি বাড়াতে সবজির কোন বিকল্প নেই। কিন্তু আমরা কমবেশি সবাই নিরামিষ খেতে পছন্দ করি। আর যারা খেতে পছন্দ করে না, তারা এই মহামারিতে হুমরি খেয়ে পড়েছে বিভিন্ন খাবারের দিকে। আর আপনি কম সময়ে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারেন এই নিরামিষ খেয়ে।

তবে অনেক বিশেষজ্ঞরা বলে থাকেন, ডায়েটে নিরামিষ ঘুম ভাল হয় ও রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই তারা নিয়মিত নিরামিষ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

নিয়মিত নিরামিষ খেলে মানসিক শান্তি মিলে এবং শরীর শীতল থাকে দিনভর। যারা খাদ্যতালিকায় নিরামিষ রাখে তারা যেকোন কাজে সহজে মনোযোগ দিতে পারেন। এরা সহজে অস্থির হন না। এদের মানসিক স্থিরতা অনেক বেশি।

আমাদের মাঝে অনেকে আছে যারা চট করে রেগে যায় এবং ধ্যৈর্যচ্যুত হন তাদের নিরামিষ খাবার খেতে বলা হয়। দেখা গিয়েছে যে, নিরামিষ খাবারে রাগ অনেকটাই নিয়ন্ত্রিত হয়েছে।

ত্বক ও চুল ভালো থাকে নিরামিষ খাবারে। অনেক তারকারা নিজেদের ফিট রাখার জন্য আমিষ থেকে নিরামিষ খাবার বেছে নেন।

নিরামিষ জাতীয় খাবারে পজিটিভ এনার্জির অভাব হয় না। এবং নিরামিষ খাবার খেলে আত্মনিয়ন্ত্রণ করা সহজ হয়। নিয়মিত ফল ও সবজি খেলে শারীরিক ভাবে অনেক বেশি মাত্রায় সক্রিয় থাকা যায়। যারা আমিষ খান তাদের শরীরে অত্যাধিক চর্বি জমে যায় ফলে তারা ক্লান্ত বোধ করেন।

বাংলাদেশ জার্নাল/এনআর/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত