ঢাকা, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮ আপডেট : ১৮ মিনিট আগে

টিকা নেয়ার পর ডায়াবেটিস রোগীদের যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ১৫:৩৪

টিকা নেয়ার পরও সর্তক থাকতে হবে ডায়াবেটিস রোগীদের
জার্নাল ডেস্ক

চিকিৎসকরা সবাইকেই করোনার টিকা নিতে বলছেন। বিশেষ করে যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদেরকে আরও তাড়াতাড়ি এই প্রতিষেধকের আওতায় আসতে বলা হয়েছে। কারণ করোনায় আক্রান্ত হলে এই রোগীরাই সবচেয়ে বেশি ঝুকিতে থাকেন। তবে এই টিকার পার্শ্ব প্রতিক্রিয়া নিয়েও আছে নানা আলোচনা। তাই এই নিয়ে অনেকেই আতঙ্কে রয়েছেন। কিন্তু এই মুহূর্তে টিকার কোন বিকল্প নেই, বলছেন চিকিৎসকরা। যার ফলে টিকা নেয়ার পরও কিছু বিষয়ে সর্তক থাকতে হবে ডায়াবেটিস রোগীদের।

টিকা নেয়ার পর ডায়াবেটিস রোগীদের সতর্কতার বিষয়গুলো বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য তুলে ধরা হলো....

প্রথমেই খাবারের ওপর সচেতনতা আনতে হবে। খাদ্য তালিকায় এমন এমন খাবার রাখতে হবে, যা রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। ডায়াবেটিস রোগীরা প্রতিষেধক নেয়ার সময়ে প্রোটিন যুক্ত খাবারের পরিমাণ বাড়িয়ে দিতে পারেন, বিশেষ করে মাছ, মাংস ও ডিম খান। প্রতিষেধক নেয়ার পরপর সপ্তাহে অন্তত দু’তিন বার মুরগির মাংস খাওয়া ভাল। সঙ্গে পরিমাণ মতো সবজি ও ফল খেতে হবে।

খালি পেটে টিকা গ্রহণ নয়-

চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন ডায়াবেটিস রোগীদের খালি পেটে টিকা নেয়া যাবে না। এতে সমস্যা দেখা দিতে পারে। কিছু একটা খেয়ে তার পর টিকা গ্রহণ।

ধূমপান থেকে দূরে-

প্রতিষেধক নেয়ার পর ডায়াবেটিস রোগীদের একটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে, কোনও ভাবে কয়েকটি দিন ধূমপান এবং মদ্যপান করা যাবে না। তাতে পার্শ্ব প্রতিক্রিয়ার জের সামলানো কঠিন হয়ে পরবে।

হলুদ খাওয়া-

টিকা গ্রহণের পর হলুদ খাওয়া দরকার কারণ এতে কার্ক্যুমিন থাকে। তা শরীরের জন্য খুবই ভালো। এটা মানসিক চাপ কমাতে সাহায্য করে। দুধের সঙ্গে মিশিয়ে রোজ একটু করে হলুদ খেলে চাপ কমবে,সঙ্গে প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পাবে। তবে কখনও কখনও প্রতিষেধকের কারণে সামান্য পার্শ্ব প্রতিক্রিয়া হয়ে থাকে। কিন্তু ডায়াবেটিস রোগীদের করোনায় সংক্রমিত হওয়ার আশঙ্কা অনেকটাই কমাতে পারে এই টিকা। তাই সাবধানে, নিয়ম মেনে টিকা নেয়ার জন্য প্রস্তুত হতে হবে।

বাংলাদেশ জার্নাল/এফএম/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত