ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮ আপডেট : ৩১ মিনিট আগে

ঘরোয়া উপকরণে চুল রঙ করার পদ্ধতি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ২২:৪২

ঘরোয়া উপকরণে চুল রঙ করার পদ্ধতি
ছবি সংগৃহীত
জার্নাল ডেস্ক

এখনকার সময়ের সবচেয়ে অন্যতম একটি ফ্যাশন হচ্ছে চুলে রঙ করা। কমবেশি অনেকেই বাজারের নানা পণ্য ব্যবহার করে চুলে রঙ করে থাকেন। আর এ ধরনের পণ্যে নানা রকমের ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। এসব পণ্য ব্যবহারে চুল ও মাথার ত্বকে অনেক ক্ষতিকারক প্রভাবও পরে। তাই সময়ের ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে চলতে চাইলেও এর ক্ষতিকারক প্রভাবের কারণে অনেকেই চুলে রঙ করা থেকে বিরত থাকেন।

তবে আপনি চাইলেই কয়েকটি সাধারণ উপাদানের মাধ্যমে ঘরে বসেই প্রাকৃতিক উপায়ে রঙ করতে পারেন আপনার চুলে। জেনে নিন কীভাবে করবেন-

গাজরের রস: গাজর আমাদের সবার কাছেই একটি পরিচিত সবজি। আর এ সবজিটি দিয়েই আপনি চুলের রঙ করতে পারবেন। চুলে প্রাকৃতিকভাবে লালচে কমলা রঙ আনতে ব্যবহার করতে পারেন এ উপাদানটি। এ জন্য গাজরের রসের সঙ্গে নারিকেল তেল ভালো করে মিশিয়ে নিন। এর পর মিশ্রণটি চুলে প্রয়োগ করে শাওয়ার ক্যাপ দিয়ে এক ঘণ্টা ঢেকে রাখুন। শেষে আপেল সিডার ভিনেগার দিয়ে ধুয়ে ফেললেই মিলবে চুলের প্রাকৃতিক রঙ।

চায়ের ব্যবহার: চায়েও হবে আপনার চুলের কাঙিত ভালো রঙ। এর জন্য দরকার এক কাপ পানিতে পাঁচ টেবিল চামচ চা পাতা নিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পরে এটি ঠাণ্ডা হয়ে এলে চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। এর পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেললেই মিলবে প্রাকৃতিক কালো রঙ।

বিটের রস: প্রাকৃতিকভাবে চুল রঙ করতে বিটের রস অনেক কার্যকরী। এটি আপনার চুল লাল রঙ প্রদান করতে পারে। এর জন্য এক কাপ পরিমাণ বিটরুট রসের সঙ্গে এক কাপ গাজরের রস মিশিয়ে নিন। এর পর একটি স্প্রে বোতলে নিয়ে মিশ্রণটি চুলে স্প্রে করে শাওয়ার ক্যাপ দিয়ে ৩ ঘণ্টা ঢেকে রাখুন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললেই মিলবে চুলের রঙ।

মেহেদির ব্যবহার: চুলের প্রাকৃতিক রঙ আনতে সবচেয়ে বহুল ব্যবহৃত হয় মেহেদি। একই সঙ্গে এটি অনেক জনপ্রিয় একটি পদ্ধতি। চুলের প্রাকৃতিক রঙ পেতে চাইলে মেহেদি পাতা ভালো করে পিষে নিয়ে এর সঙ্গে চা অথবা কফির পানি মিশিয়ে চুলে ব্যবহার করুন। এতেই আপনার চুল হবে গাঢ় ও লালচে বর্ণের। আর এটি মাসে দুই থেকে তিনবার ব্যবহার করলে রঙ হবে আরও সুন্দর ও দীর্ঘস্থায়ী।

কফির ব্যবহার: কফির সাহায্যেও করে ফেলতে পারেন চুলের রঙ। এর জন্য ফুটন্ত পানিতে বেশি পরিমাণে কফি দিয়ে ভালো করে গুলিয়ে নিন। পরে স্প্রের সাহায্যে চুলের গোড়ায় স্প্রে করে নিয়ে ভালো করে ম্যাসাজ করে এক ঘণ্টা রেখে দিন। প্রায়ই এ রকম করলে পাবেন আপনার চুলের রঙের আরও ভালো শেড ও হালকা বাদামি রঙ।

লেবুর রসের সহজ ব্যবহার: চুলে প্রাকৃতিকভাবে সোনালি রঙের ছোঁয়া আনতে চাইলে ব্যবহার করতে পারেন লেবুর রস। এর জন্য লেবুর রসে সামান্য পানি মিশিয়ে স্প্রে বোতলের সাহায্যে চুলে স্প্রে করে শাওয়ার ক্যাপ দিয়ে ১ ঘণ্টা ঢেকে রাখুন। পরে পানি দিয়ে ধুয়ে ফেললেই পাবেন সুন্দর সোনালি আভা। আরও ভালো ফল পেতে এটি ব্যবহারের পর কিছুক্ষণ রোদে বসে থাকতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এফএম/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত