ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

গরমে সুস্থ রাখবে যেসব খাবার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ আগস্ট ২০২১, ১৯:৫৩

গরমে সুস্থ রাখবে যেসব খাবার

চলছে গরমের মৌসুম। চারদিকে প্রচণ্ড গরম। আর এই গরমে ঘর থেকে বের হলেই যেন ঘেমে একাকার। এই অবস্থায় অনেকেই নানা সমস্যায় ভুগেন। তবে এই সময়ে একটু সস্তি মিলাতে পারে শীতল জাতীয় খাবার।

গরমে ঘামের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায় সোডিয়াম পটাশিয়াম,যার ফলে দুর্বলতা বোধ এবং শরীরে পানিস্বল্পতা দেখা দেয়। তাই এ সময়টাতে কিছুক্ষণ পরপর পানির সাথে লবণ ও লেবুর রস মিশিয়ে পান করা দরকার। আর পানি দেহের ভেতরটাকে পরিশোধিত করে।

এ সময় নানা জাতের ফল দিয়ে শরবত বানিয়ে খেতে পারেন। যেমন, তরমুজ, তুকমা, তেঁতুল, বেল, ইসবগুল, কাঁচা আম ইত্যাদি ফল দিয়ে শরবত বানানো যেতে পারে। এছাড়া খাবারের সঙ্গে টকদই রাখতে পারেন। টকদই প্রোবায়োটিকের কাজ করে। শরীর সুস্থ অর্থাৎ জীবাণুর হাত থেকে বাঁচায়।

গরমে হজমের গোলমাল, অনিদ্রা, বমি ভাব, চেহারায় ক্লান্তির ছাপ ইত্যাদি দেখা দেয়। তাই এ সময় ঝাল মসলা জাতীয় খাবার কম খাওয়াই শরীরের জন্য ভালো।

এছাড়া দুপুর এবং রাতের খাবারে ঠাণ্ডা সালাদ রাখতে পারলে ভালো হয়। ভাতের সঙ্গে আম, কামরাঙ্গা, আমড়া, আনারস ইত্যাদির টক এবং ছোট মাছের ঝোল, সুসিদ্ধ ডাল ইত্যাদি খাওয়া যেতে পারে।

অনেকেই গরমের সময় পান্তাভাত খেতে বেশ পছন্দ করেন। এতে শরীর যেমন ঠাণ্ডা থাকে তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়। সেই সংঙ্গে শরীরের পানির অভাবও দূর হয়। অবশ্যই রাতের খাবারের পরিমাণ দুপুরের চেয়ে কম হতে হবে। কারণ রাতের দিকে মানুষের শারীরিক পরিশ্রম যেমন কমে যায় তেমনই বিপাক ক্রিয়ার হারও কম থাকে। খাবার হবে সুষম, সহজপাচ্য ও জলীয়।শরীর মন যাতে সুস্থ ও সতেজ থাকে এমন খাবারই গরমের সময় গ্রহণ করতে হবে।

গরমের সময় যেসব খাবার খাবেন -

-প্রতিদিন লেবু বা লেবুর শরবত করে খাবেন।

-দিনে ৮-১০ গ্লাস পানি পান করবেন।

-তেলে ভাজা খাবার এবং গুরুপাক খাবার এড়িয়ে যাওয়া ভালো।

-শুকনো ফলের পরিবর্তে তাজা ফল খাওয়ার চেষ্টা করুন।

-ডাবের পানি এ সময় খুবই উপকারী। এতে আছে সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সালফার ও ক্লোরিন।

-তরমুজ তৃষ্ণা নিবারণে অব্যর্থ। এতে আছে বিটা ক্যারোটিন, অ্যান্টি অক্সিডেন্ট ও লাইক্লোপেন। যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

-তীব্র রোদে ঘুরে আসার পর অতিরিক্ত ঠান্ডা পানি অথবা খাবার খাওয়া উচিত নয়। এতে আরাম হলেও শরীরের তাপমাত্রা তারতম্যের জন্য ঠাণ্ডা লেগে যেতে পারে।

-হিটস্ট্রোক থেকে বাঁচার জন্য লবণ দিয়ে কাঁচা আম খেলে উপকার পাবেন।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত