ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

স্মৃতিশক্তি বৃদ্ধিসহ নানা উপকারিতায় ডালিম

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ আগস্ট ২০২১, ১২:২৯

স্মৃতিশক্তি বৃদ্ধিসহ নানা উপকারিতায় ডালিম

ডালিম আমাদের কাছে খুবই পরিচিত একটি ফল।এ ফলটিতে রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা। এটি স্বাদে ভরপুর একটি ফল, সবাই-ই কমবেশি এই ফলটি খেতে পছন্দ করে থাকেন। তাছাড়া ডালিমে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, সি এবং ই।

এছাড়া এতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিটিউমার এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্যও রয়েছে। ডালিমে ১০০টিরও বেশি ফাইটোকেমিক্যাল থাকায় এটি বহু যুগ ধরে ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

বাংলাদেশ জার্নালের আজকের আয়োজনে থাকছে ডালিমের স্বাস্থ্য উপকারিতা...

স্মৃতিশক্তি বৃদ্ধি করে-

স্মৃতিশক্তি বৃদ্ধিতে অনেক কার্যকরী একটি ফল ডালিম। গবেষণায় দেখা গেছে, ২৮ জন প্রাপ্তবয়স্ক মানুষকে দৈনিক ডালিমের রস খাওয়ানোর ফলে তাদের স্মৃতিশক্তি বৃদ্ধি পেয়েছে।

ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে-

পুরুষদের বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকিও বাড়ে অনেকটা। আর নিয়মিত ডালিম খেলে এই ক্যান্সার প্রতিরোধে এটি সহায়তা করে। এ ছাড়া এটি নারীদের স্তন ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা প্রদান করে এবং স্তন ক্যান্সার প্রতিরোধেও এটি সহায়তা করে থাকে।

উচ্চরক্তচাপ হ্রাস করে-

হার্টঅ্যাটাক এবং স্ট্রোক হওয়ার অন্যতম কারণ হচ্ছে উচ্চরক্তচাপ। আর ডালিম উচ্চরক্তচাপ কমাতে সহায়তা করে।এক সমীক্ষায় দেখা গেছে, হাইপারটেনশনে আক্রান্ত ব্যক্তিদের দুই সপ্তাহ ধরে ডালিমের রস খাওয়ানো হলে তাদের উচ্চরক্তচাপ কমতে দেখা যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়-

শরীরের বিভিন্ন ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়ে ডালিম। এ ছাড়া এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও অনেক কার্যকরী।

ত্বক উজ্জ্বলতা বৃদ্ধি করে-

অনেক ভালো ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে ডালিমের তেল। আর ডালিমে ফলিক অ্যাসিড, ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড থাকায় এটি ত্বক উজ্জ্বল করে ত্বকের স্বাস্থ্য ভালো রাখে।

জয়েন্টের ব্যথা করতে সাহায্য করে-

অনেকেরই জয়েন্টের ব্যথা হওয়ার মতো সমস্যা দেখা দেয়। আর এ সমস্যার সমাধান মিলতে পারে ডালিমের রসে। এটিতে প্রদাহবিরোধী প্রভাব থাকার কারণে এটি বাতের চিকিৎসা করতে ও জয়েন্টের ব্যথা কমাতে সহায়তা করে।

হার্ট ভালো রাখে-

শরীরের মাংস পেশিতে দ্রুত অক্সিজেন পৌঁছে দিয়ে ধমনীকে পুরু ও শক্ত হতে বাধা প্রদান করে ডালিমের রস। আর এ কারণে এটি হার্ট ভালো রাখতে সহায়তা করে। এ ছাড়া উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি শরীরের কলেস্টেরল নিয়ন্ত্রণেও সহায়তা করে। তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে ডটকম

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত