ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

যে পদ্ধতিতে শারীরিক সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ আগস্ট ২০২১, ১৪:৪৩  
আপডেট :
 ১২ আগস্ট ২০২১, ১৪:৪৯

যে পদ্ধতিতে শারীরিক সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে!

কেবল ত্বক আর চুলের যত্নেই নয়, স্বাস্থ্যসম্মত খাবার থেকে শুরু করে বহু কাজেই নারিকেল তেল ব্যবহারে সুফল পাওয়া যায়। নারী এবং পুরুষের শারীরিক সম্পর্কের সময়ও এই তেল খুবই উপকারী হয়ে উঠতে পারে। সম্প্রতি গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা এমন খবর প্রকাশ করেছে।

প্রতিবেদনে ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব লাইফ সায়েন্স রিসার্চ’-এর একটি গবেষণাপত্র প্রকাশ করে দাবি করা হয়, ময়েশ্চারাইজার এবং পিচ্ছিল কারক পদার্থ হিসেবে মানুষের ত্বকে নারকেল তেল ব্যবহার করা নিরাপদ তো বটেই, এর পাশাপাশি এই তেল বহু ধরনের জীবাণুর সংক্রমণ আটকায়। সেখান থেকেই বিজ্ঞানীদের মত, নারী এবং পুরুষের শারীরিক সম্পর্কের সময়েও এই তেল উপকারী হয়ে উঠতে পারে।

বিজ্ঞানীদের মতে, পিচ্ছিল কারক পদার্থ হিসেবে কাজে লাগার পাশাপাশি, এই তেল মিলনের সময়ে প্রদাহের আশঙ্কাও কমিয়ে দেয়। এর কিছু উপাদান সঙ্গমকালকে দীর্ঘস্থায়ী করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েক জন চিকিৎসক এক সমীক্ষায় দেখেছেন, পুরুষের সঙ্গে সঙ্গমকালে প্রায় ৩০ শতাংশ নারীই ব্যথা পান। তার কারণ যৌনাঙ্গের শুষ্কতা। সেই সমস্যার সমাধান করতে পারে নারকেল তেল।

এ ছাড়াও ঋতুবন্ধের পরে অনেক মহিলার ক্ষেত্রে যৌনাঙ্গের আশপাশের পেশি শুকিয়ে যেতে থাকে। সেই সময়ে শারীরিক সম্পর্কে তাঁরা বেশি মাত্রায় ব্যথা পান। অনেকে বাজার চলতি পিচ্ছিল কারক পদার্থ ব্যবহার করতে পারেন না। কারণ তাতে অ্যালার্জি সমস্যা হয়। তাঁদের ক্ষেত্রে নারকেল তেল খুবই উপকারী হয়ে উঠতে পারে। তবে মনে রাখতে হবে, শুধুমাত্র খাঁটি নারকেল তেল ব্যবহারে সুফল পাওয়া যাবে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত