ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ভিন্ন স্বাদে গাজরের পায়েস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২১, ১২:৫৪

ভিন্ন স্বাদে গাজরের পায়েস

গাজরের যে কোনো পদ কমবেশি সবাই পছন্দ করেন। সেইসঙ্গে গাজরে রয়েছে নানা পুষ্টিগুণ। প্রতি ১০০ গ্রাম গাজরে থাকে ৫৭ কিলোক্যালোরি খাদ্যশক্তি। এছাড়া এতে রয়েছে প্রোটিন ১২ গ্রাম, স্নেহ ০.২ গ্রাম, কার্বোহাইড্রেট ১২৭ গ্রাম, খনিজ ০.৯ গ্রাম, ক্যারোটিন ১০,৫২০ মাইক্রো গ্রাম, ভিটামিন বি-২ ০.০৫ মি. গ্রাম, ভিটামিন সি ২.২ মি.গ্রাম, লৌহ ২.২ মি.গ্রামে এবং ক্যালসিয়াম ২৭ মি.গ্রাম।

গাজরের এক জনপ্রিয় সুস্বাদু ডেজার্ট হলো গাজরের পায়েস। পুষ্টি ও স্বাদে ভরপুর এই পায়েস। আপনি চাইলেই কম উপকরণে, মাত্র কয়েক মিনিটেই খুব সহজে তৈরি করে নিতে পারবেন এই রেসিপিটি। চলুন জেনে নেই রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ-

১. পোলাও এর চাল দের কাপ

২. দুধ দুই লিটার

৩. কনডেন্স মিল্ক ৩ টেবিল চামচ

৪. চিনি স্বাদমতো

৫. গাজর কোড়ানো মাঝারি আকৃতির ৩টি

৬. তেজপাতা ২ টি

৭. সাদা এলাচ ৩ টি

৮. দারুচিনি ছোট ৩ টুকরো

৯. পেস্তা ও কাঠ বাদাম কুচি

প্রস্তুত প্রণালী-

প্রথমেই দুধ ঘন করে জ্বালিয়ে নিতে হবে। এই দুধের মধ্যে তেজপাতা, এলাচ ও দারুচিনি মিশিয়ে নিন। দুধ যখন ফুটে উঠবে এর মধ্যে চাল দিয়ে ঘন ঘন নাড়তে হবে মাঝারি আঁচে। চাল যখন ফুটতে শুরু করবে তখন কোড়ানো গাজর দিয়ে দিন। এ সময় কিন্তু ঘন ঘন নাড়তে হবে যাতে নিচে লেগে না যায়। চাল পুরোপুরি ফুটে ঘন হয়ে এলে কনডেন্স মিল্ক ও চিনি মিশিয়ে দিন। এরপর চিনি ভালোভাবে মেশানো হয়ে গেলে বাদাম কুচি দিয়ে অল্প আঁচে দু থেকে তিন মিনিট নেড়ে নামিয়ে নিন। তারপর একটি বলে রেখে উপরে বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বাংলাদেশ জার্নাল/এফএম/কেআই

  • সর্বশেষ
  • পঠিত