ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বৃষ্টির দিনগুলোতে কাঠের আসবাবের যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ আগস্ট ২০২১, ১৪:৪৬

বৃষ্টির দিনগুলোতে কাঠের আসবাবের যত্ন
ছবি- সংগৃহীত

অন্যান্য সময়ের চেয়ে এই মৌসুমে নিজের ও ঘরের প্রতি একটু বেশি যত্নশীল হতে হয়। বিশেষ করে বর্ষায় ঘরের কাঠের ফার্নিচারের প্রতি একটু বেশি খেয়াল রাখা জরুরি। নইলে এগুলো খুব দ্রুতই নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে।

কাঠের আসবাবের যত্নে আমাদের করণীয়-

১. কাঠের দরজা কমবেশি সব বাড়িতেই থাকে। দরজা পুরানো হলে খেয়াল করবেন বর্ষাকালে দরজা খুলতে-বন্ধ করতে অসুবিধা হয়। এর কারণ হলো বর্ষায় কাঠের দরজার ভেতর আর্দ্রতা জমে তা ফুলে যায়। এতে দরজা ভেতর থেকে নষ্ট হতে থাকে। এই সমস্যা থেকে বাঁচার উপায় বর্ষাকালের শুরুতেই কাঠের দরজাগুলো বার্নিশ করে নেওয়া।

২. কাঠের আসবাবপত্রেও একই সমস্যা দেখা দেয়। আবার ছত্রাক সংক্রমণও হতে দেখা যায় বিভিন্ন কোণায় এবং দেয়ালের দিকে থাকা অংশে। এই অংশগুলো সহজে চোখে পড়ে না। আবার সেখানে আলো-বাতাসও কম পৌঁছায়। এজন্য বর্ষার শুরুতে ঘরের সব কাঠের আসবাবপত্রে এক পরত ‘ল্যাকার’ মাখিয়ে নিতে হবে মিস্ত্রি ডেকে এনে। সঙ্গে বার্নিশ, পলিশও করিয়ে নিতে পারেন। একবার করালে কয়েক বছর নিশ্চিন্ত থাকতে পারবেন।

৩. কাঠের মেঝে আছে এমন বাড়ি আমাদের দেশে সংখ্যার অনেক কম হলেও আছে। আর্দ্রতা জমে এবং ছত্রাক সংক্রমণের কারণে এই কাঠগুলো নিচ থেকে পচে যায়। ফলে তা ভেঙে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে। তাই বর্ষায় আগেই মোমভিত্তিক ‘সিল্যান্ড’ প্রয়োগ করতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত