ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ভিন্ন স্বাদে ঝাল ঝাল ডিম চিতই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২১, ১৫:৪১

ভিন্ন স্বাদে ঝাল ঝাল ডিম চিতই
ছবি: সংগৃহীত

চারদিকে চলছে শীতের আমেজ। আর শীত মানেই বাহারি পিঠা খাওয়ার আয়োজন। এরমধ্যে জনপ্রিয় হলো চিতই পিঠা। এই পিঠা রসেও ডুবিয়ে খাওয়া যায়। আবার বাহারি ভর্তা দিয়ে খেতেও বেশ মজা।

তবে ভিন্ন স্বাদের ঝাল ঝাল ডিম চিতই তৈরি করতে পারেন এই শীতের মৌসুমে। বিশেষ করে শীতের বিকেলে ঝাল ঝাল ডিম পিঠার স্বাদ নেয়ার মজাই অন্যরকম।

চলুন জেনে নেই ঘরেই কীভাবে তৈরি করবেন এই পিঠা-

প্রয়োজনীয় উপকরণ- ১. আতপ চাল ১ কাপ, ২. সেদ্ধ চাল ২ কাপ, ৩. লবণ স্বাদমতো, ৪. বেকিং পাউডার ২ চা চামচ, ৫. ডিম প্রতি পিঠায় ১ টি, ৬. পেঁয়াজ, মরিচ ও ধনেপাতা কুচি পরিমানমতো, ৭. ময়দা ২ টেবিল চামচ, ৮. কুড়ানো নারকেল আধা কাপ, ৯. হালকা গরম পানি পরিমাণ মতো।

প্রস্তুত পদ্ধতি- প্রথমেই চাল ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর ভেজা অবস্থায় মিহি করে বেটে নিন। এরপর সব উপকরণ এক সঙ্গে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর এক ঘণ্টা ব্যাটার ঢেকে রাখতে হবে। খেয়াল রাখবেন ব্যাটার যেন বেশি ঘন বা পাতলা না হয়ে যায়। সবশেষে ডিমের সাদা অংশ মেশাতে হবে। এরপর একটি বাটিতে অল্প তেল পাশে রাখুন। এবার লোহার কড়াই বা মাটির পিঠার ছাঁচ চুলায় গরম করে নিন। নরম কাপড়ে তেল মাখিয়ে কড়াইতে ঘষে নিন। এরপর বড় চামচের এক চামচ ব্যাটার প্যানে ঢেলে দিন। কিছুক্ষণ পর পিঠায় বুদবুদ উঠলেই উপর দিয়ে ডিম ভেঙে এর সঙ্গে গোলমরিচের গুঁড়া ছিটিয়ে দিন। সামান্য লবণ দিয়ে এবার ঢেকে রাখুন কিছুক্ষণ। চুলার জ্বাল হালকা রাখতে হবে। না হলে পুড়ে যেতে পারে। ৩-৪ মিনিট পর পিঠা তুলে নিন। ঝাল ঝাল ডিম চিতই পরিবেশন করুন শুঁটকি, রসুন বা ধনিয়া ভর্তার সঙ্গে।

বাংলাদেশ জার্নাল/এফএম/জেবি

  • সর্বশেষ
  • পঠিত