ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

ঢাকার পাশেই দর্শনীয় চারটি স্থান

  অনলাইন ডেস্ক

প্রকাশ : ২১ নভেম্বর ২০২১, ১৭:০৬  
আপডেট :
 ২১ নভেম্বর ২০২১, ১৭:৪০

ঢাকার পাশেই দর্শনীয় চারটি স্থান

ঘুরতে কার না ভালো লাগে । ব্যস্ততার এই জীবনে একটু সুযোগ পেলেই আমরা ঘুরতে যাওয়ার পরিকল্পনা করে থাকি । নিজেকে সময় দেওয়া, শারীরিক সুস্থতা আর মন ভালো রাখতে ঘুরে বেড়ানোর বিকল্প নেই। তবে শহরের যান্ত্রিক জীবন আর ব্যস্ততার পর নিজেকে সময় দেওয়া খুবই কষ্টকর। তাই যাদের কাছে সময় একেবারেই স্বল্প তারা ঘুরে আসতে পারেন ঢাকার কাছাকাছি জায়গাগুলোতে। তাহলে নিজের পরিবারসহ প্রিয় মানুষের সঙ্গে সময় কাটাতে সেই জায়গা গুলো কোথায় জেনে নেওয়া যাক ।

১. গোলাপ গ্রাম: যতদূর চোখ যায় তার সবটা জুড়ে কেবলই চোখে পড়বে নানা রঙের গোলাপ আর সবুজের সমারোহ। সাভারের বিরুলিয়ার গ্রামগুলোতে দেখা মেলে এক একটা আলাদা আলাদা ফুলের রাজ্য। ফুলের মাঝে নিজেকে হারাতে চাইলে ও অন্যরকম এক সময় কাটাতে চাইলে গোলাপ গ্রাম দারুন একটা জায়গা। প্রিয় মানুষ গুলোকে নিয়ে গোলাপের সাথে যদি ছবি তুলতে চান তবে ঘুরে আসতে পারেন অসাধারণ এই জায়গাটি থেকে।

২.পানাম নগর: বিশ্বের একশটি ধ্বংসপ্রাপ্ত স্থাপনার মধ্যে পানাম নগর অন্যতম। তবে নীরব সময় কাটাতে চাইলে ও পাশাপাশি স্মৃতির পাতা দেখতে সোনারগাঁ পানাম নগর অন্যতম। ঈশা খাঁর আমলে বাংলার রাজধানী ছিল এ জায়গাটি। কালের বিবর্তনে যা এখন রূপ নিয়েছে এ ধ্বংসস্তূপে। তবুও মনোরম পরিবেশ আর হাজার বছরের ঐতিহ্য দেখতে এ জায়গাটিকে ঘিরে পর্যটকদের ভিড় থাকে চোখে পড়ার মতো।

৩.বালিয়াটি জমিদার বাড়ি: বাংলাদেশের সবচেয়ে বড় জমিদার বাড়িগুলোর মধ্যে মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়ি অন্যতম। সাতটি স্থাপনা নিয়ে তৈরি এ জমিদার বাড়িটি আপনার ঘোরাঘুরির জন্য উপযুক্ত। পাশাপাশি এ বাড়িটির মনোরম পরিবেশ আপনার মনে অন্য এক ভালোলাগার সৃষ্টি করবে। পরিবারের সকল সদস্যদের নিয়ে একদিনের মধ্যে খুব সহজে ঘুরে আসতে পারেন এই জায়গাটি থেকে ।

৪.মৈনট ঘাট: মিনি কক্সবাজার নামে পরিচিত ঢাকার দোহারের মৈনট ঘাট। সমুদ্রের বেলাভূমি আর পদ্মার উত্তাল ঢেউ আপনাকে কিছুটা হলেও কক্সবাজারের কথা ভুলিয়ে দেবে। খাবারের জন্য রয়েছে ছোট ছোট স্টল। নানান টুকিটাকি জিনিসও আপনি কাছের বাজার থেকে পেয়ে থাকবেন। সব মিলিয়ে দিনভর এই দর্শনীয় স্থানটি খুব সহজেই এবং সুন্দর ভাবে কাটিয়ে আসতে পারেন স্বপরিবারে।

বাংলাদেশ জার্নাল/সেফু/এএম

  • সর্বশেষ
  • পঠিত