ঢাকা, বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

হজমের সমস্যা কমায় আনারস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২১, ১৮:৪৪

হজমের সমস্যা কমায় আনারস
জার্নাল ডেস্ক

আমাদের মাঝে অনেকেরই রয়েছে হজমের সমস্যা। প্রতিদিনের অনিয়মিত খাওয়া-দাওয়ার কারনে এই সমস্যাটি আজকাল বেশিই দেখা দিচ্ছে। এ সমস্যা থেকে মুক্তি দিতে পারে আনারস। এই ফলটিতে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন এ এবং সি, ক্যালশিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। যে উপাদানগুলো শরীরের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা রাখে । ওজন কমাতে চাইলে তাই ফুড জুসে আনারস থাকুক।

আমাদের হজমশক্তির কার্যকরিতা বাড়াতে সহায়তা করে আনারসে থাকা ব্রোমেলিন। এ ছাড়া ক্যালশিয়াম ও ম্যাঙ্গানিজেও ভরপুর আনারস। আনারসের রসের সঙ্গে সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে খেলে উপকার পাবেন এ ধরনের সমস্যা থেকে। এক কাপ আনারসের রস শরীরের মিনারেল কনটেন্টের ৭৩ শতাংশ পর্যন্ত পূরণ করতে সক্ষম। আশ্চর্য হলেও সত্যি আনারসের প্রচুর ফাইবার,কম কোলেস্টেরল ও ফ্যাট কনটেন্ট থাকায় আনারস ওজন কমাতেও সাহায্য করে।

হাড়ের সমস্যা সহ সঙ্গে বাচ্চাদের হাড় মজবুত করতে আনারস খেতে পারেন। ক্যালশিয়াম হাড়ের গঠনে এবং ম্যাঙ্গানিজ হাড়কে মজবুত করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডায়েটের সময় অল্পকিছু পরিমাণে আনারস রাখলেই শরীরে পুষ্টিহীনতায় ভূগতে হবে না।

দাঁত ও চোখ ছাড়াও সুস্বাস্থ্যের জন্য শরীরের নানা অংশে ব্যথা দূর করায় আনারসের অবদান গুরুত্বপূর্ণ। আনারস খেলে দাঁতে জীবাণুর আক্রমণ কম হয় । প্রতিদিন খালি পেটে দু'চামচ করে এই রস খেলে কৃমির উৎপাত কিছুদিনের মমেধ বন্ধ হয়ে যায়। আনারস শরীরে রক্ত সঞ্চালন সঠিক এবং পরিষ্কার করে হৃৎপিণ্ডকে কাজ করতে সাহায্য করে এই ফল। সূত্র: হেলথলাইন

বাংলাদেশ জার্নাল/সেফু/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত