ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

রূপচর্চায় হলুদ খুবই উপকারি, কিন্তু ব্যবহারে ভুল হলেই বিপদ!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১৫:০০  
আপডেট :
 ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১৫:২৩

রূপচর্চায় হলুদ খুবই উপকারি, কিন্তু ব্যবহারে ভুল হলেই বিপদ!
ফাইল ছবি

ত্বকে জেল্লা ফেরাতে হলুদ আর চন্দন লাগানোর প্রথা বহু যুগ ধরে চলে এসেছে। দই আর হলুদের ঘরোয়া রূপটান ব্যবহার করেন প্রিয়ঙ্কা চোপড়াও। ত্বকের যে কোনও সমস্যার জন্য লোকে আগে হলুদের খোঁজ করেন। হলুদ বহু ক্ষেত্রে দারুণ কাজও করে। কিন্তু লাগানোর সময়ে কিছু ভুলের কারণে হীতে বিপরীত হতে পারে। তখন ত্বকে নানা রকম সমস্যা বেড়ে যেতে পারে, র‌্যাশ পর্যন্ত বেরিয়ে যেতে পারে। কী ভুল জেনে নিন।

কীসের সঙ্গে মেশাবেন

হলুদ আর দই বা হলুদ আর চন্দন মিশিয়ে ফেস প্যাক বানানোর চলই সবচেয়ে বেশি। তবে অনেকেই অহেতুক নানা ধরনের উপকরণ মিশিয়ে ফেলেন। হলুদ এমনিই ত্বকের নানা সমস্যার জন্য উপকারি। তার সঙ্গে বিনা কারণে একাধিক উপকরণ মেশাবেন না। কোনটা মিশে কি প্রক্রিয়া হবে আগে থেকে বোঝা মুশকিল।

অনেকক্ষণ রাখা

হলুদ বেশিক্ষণ রাখলে ত্বকে হলদে দাগ পড়ে যাবে। তাই ২০ মিনিটের মধ্যে প্যাক ধুয়ে তুলে ফেলুন। তবে মনে রাখবেন, যে কোনও ফেস প্যাকই ২০ মিনিটের বেশি রাখা ভাল নয়।

মুখ ভাল করে না ধোয়া

মুখে ফেস প্যাক লাগানোর পর অনেকেই ভাল করে ধুয়ে পরিষ্কার করেন না। কিন্তু এতে সবচেয়ে বেশি ক্ষতি হতে পারে। হলুদ বেশিক্ষণ ত্বকে থাকলে নানা রকম র‌্যাশ বেরোতে পারে।

সমান ভাবে না লাগানো

মুখে ছোপ ছোপ দাগ হয়ে যাবে যদি হলুদের ফেস প্যাক সমান ভাবে না লাগানো হয়। সমান ভাবে না লাগালে ফেস প্যাক ঠিক মতো কাজ না-ও করতে পারে।

প্যাক তুলতে সাবান লাগানো

মুখে হলুদের প্যাক লাগানোর পর অন্তত ১২ ঘণ্টা সাবান দিয়ে মুখ ধোয়া উচিত নয়। অনেকেই এই ভুলটি করে থাকুন। শুধু পানি দিয়ে ভাল করে প্যাক পরিষ্কার করুন। সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত