ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

গরমে চুলের কাট হোক জীবনধারা অনুযায়ী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ মার্চ ২০২২, ১১:১৫  
আপডেট :
 ২৭ মার্চ ২০২২, ১৬:৩৫

গরমে চুলের কাট হোক জীবনধারা অনুযায়ী
ছবি: সংগৃহীত

গরমকালে চুল ও ত্বকের বাড়তি যত্ন রাখতে হয়। সাজগোজের অন্যতম অনুষঙ্গ চুল। নিজেকে পরিপাটি দেখাতে চুলের যত্ন একান্তই প্রয়োজন। এই সময় বাতাসে অত্যধিক আর্দ্রতা, চড়া রোদ, ঘাম, বাইরের ধুলোবালিতে চুল আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। তাই গরমের সময় লম্বা চুল খুলে রাখা একেবারেই স্বস্তিদায়ক নয়। কিন্তু কিভাবে চুল ঠিক রাখা যায় এ নিয়ে চিন্তিত হয়ে পড়েন অনেকে।

এই গরমে চুলের নানাবিধ সমস্যা এবং তার সমাধানে কেশসজ্জা বিশেষজ্ঞের পরামর্শ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করেছে আনন্দবাজার অনলাইন।

ওই বিশেষজ্ঞ জানান, শীত, গরম বা শরৎ যেকোনো ঋতুতেই চুলের কাট কেমন হবে তা নির্ভর করে সেই ব্যক্তি কোন পেশার সঙ্গে যুক্ত, তার জীবনধারা, ব্যক্তিত্বের উপর।

তিনি আরও বলেন, আজকাল বেশিরভাগ মানুষই ছোট চুল পছন্দ করছেন। সামলানোও সহজ। আবার দেখতেও বেশ ভালো লাগে। আমার কাছে প্রতি দিন প্রচুর মানুষ আসেন নিজেদের নতুন করে সাজিয়ে তুলতে। তাদের মধ্যে অধিকাংশই চাইছেন যে চুল যেন কাঁধ ছাড়িয়ে না যায়। কেউ কেউ তো আবার ঘাড় অব্দি চুল রাখতে চাইছেন।

ওই বিশেষজ্ঞ বলেন, ছোট করে চুল ছেঁটে ফেলার আরও একটা কারণ মাত্রাতিরিক্ত হারে চুল ঝরা। চুল পড়ে যাওয়ার কারণে চুলের ঘনত্ব কমে যাচ্ছে। সেইজন্য অনেকেই চুল কেটে ছোট করে ফেলাতেই ভরসা রাখছেন।

এছাড়াও বাইরের ধোঁয়া ধুলো, দূষণ থেকে চুল ঠিক রাখতেও বিশেষ কোনো কন্ডিশনার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন ওই বিশেষজ্ঞ। তিনি জানান, স্প্রে কন্ডিশনার ব্যবহার করলে ভালো হয়। এছাড়া গরমে মাথার তালুতে ঘাম বেশি জমে। ঘাম জমে জমে গোড়া দুর্বল হয়ে গিয়ে চুল পড়ে যায়। তাই গরমে এক দিন পর পর শ্যাম্পু করে ভালো।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত