ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

ঘরোয়া পদ্ধতিতেই দূর হবে চোখের নিচের কালো দাগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ এপ্রিল ২০২২, ১২:৪৪  
আপডেট :
 ১২ এপ্রিল ২০২২, ১৫:০৭

ঘরোয়া পদ্ধতিতেই দূর হবে চোখের নিচের কালো দাগ
প্রতীকী ছবি

অনেক সময় অপর্যাপ্ত ঘুম এবং দুশ্চিন্তার কারণে চোখের নিচে কালো হয়ে পড়ে। তাই চোখের কালো দাগ নিয়ে যারা চিন্তায় রয়েছেন, ঘরোয়া কিছু উপকরণের সাহায্যেই দূর করতে পারেন এই দাগ।

চলুন জেনে নেয়া যাক চোখের কালো দাগ দূরকরণে ঘরোয়া পদ্ধতিগুলো-

আলু

আলুতে রয়েছে ন্যাচারাল ব্লিচ। এটি চোখের ফোলাভাব কমায়, ক্লান্তি দূর এবং কালো দাগ দূর করতে সাহায্য করে। আলু রস করে কটনবলের সাহায্যে চোখের ওপর ১০-১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

নারিকেল তেল

চোখের নিচের কালো দাগ এবং বলিরেখা দূর করতে নারিকেল তেলের ভূমিকা অপরিহার্য। প্রতিদিন রাতে ঘুমানোর আগে দুই আঙ্গুলের সাহায্যে চোখের নিচে হালকা ম্যাসাজ করে নিতে পারেন। এতে করে খুব সহজেই দাগ দূর করা সম্ভব।

শসা

শসা ব্যবহারে চোখের কালো দাগ দূর করতে উপকারী একটি উপাদান, যা ত্বককে করে তোলে দীপ্তিময়। শসা স্লাইস করে কেটে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এরপর চোখের ওপর ১৫ মিনিট শসার স্লাইজ রেখে দিন। এছাড়া শসা ও লেবুর রস একই অনুপাতে মিশিয়ে তাতে কটন বল ভিজিয়ে চোখের ওপর ১৫ মিনিট দিয়ে রাখুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনাকে আরাম দেবে এবং কালো দাগ দূরীকরণে সাহায্য করবে।

টমেটো

ত্বকের প্রাকৃতিক ব্লিচ হিসেবে খুব ভালো কাজ করে থাকে টমেটো। এটি চোখের নিচের কালো দাগ হালকা করতে সাহায্য করে। আপনি চাইলে টমেটোর রসের সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে নিতে পারেন। মিশ্রণটি আলত করে চোখের চারপাশে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তবে খেয়াল রাখবেন, মিশ্রণটি যেন চোখের ভেতর না চলে যায়।

সবশেষে ত্বক ভালো রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে এবং দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমাতে হবে।

বাংলাদেশ জার্নাল/এএস/পিএল

  • সর্বশেষ
  • পঠিত