ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

যেভাবে নেবেন রিবন্ডিং করা চুলের যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২২, ১৩:০৬  
আপডেট :
 ২৫ এপ্রিল ২০২২, ১৫:০৪

যেভাবে নেবেন রিবন্ডিং করা চুলের যত্ন
ছবি: প্রতীকি

ফ্যাশনের সাথে তাল মিলিয়ে চুলের রিবন্ডিং করা নারীদের সংখ্যা বেড়েছে অনেক বেশি। অনেকেই কোঁকড়া চুল পছন্দ করেন না তাই রিবন্ডিং করান। চুল রিবন্ডিং করালে অন্তত এক বছর চুল সোজা থাকে। স্ট্রেইট চুলের সুবিধা হলো, খুব সামান্যতেই দেখতে গোছানো লাগে। তবে চুল রিবন্ডিং করালেই কিন্তু কাজ শেষ নয়, রিবন্ডিং চুলের জন্য চাই বাড়তি যত্ন।

সঠিক যত্নের অভাবে রিবন্ডিং করা চুলের আগা ভেঙে যায়, ফেটে যায়, চুল রুক্ষ হয়ে পড়েও যায়। সুন্দর চুল আরও বেশি সুন্দর রাখতে দরকার সঠিক যত্নের। চলুন জেনে নিই কীভাবে রিবন্ডিং চুলের যত্ন নেয়া যায়।

১. রিবন্ডিং করানোর পর তিন দিন পর্যন্ত চুল ভেজানো বা শ্যাম্পু করা যাবে না। রিবন্ডিং চুলের জন্য অ্যারোমা ট্রিটমেন্ট সবচেয়ে ভালো। চুল রিবন্ডিং করানোর তিন দিন পর হেয়ার স্পা করাতে হবে অবশ্যই। এরপর থেকে প্রতি মাসে একবার এই স্পা ট্রিটমেন্ট করান। তাহলে চুল ভেঙে যাবে না এবং চুল থাকবে সিল্কি এবং সাইনি।

২. রিবন্ডিং করা চুলের যত্নে হট অয়েল ম্যাসাজ খুব গুরুত্বপূর্ণ। চুলের স্বাস্থ্য ভালো রাখতে সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু করার এক ঘণ্টা আগে চুলে অয়েল ম্যাসাজ করুন।

৩.রিবন্ডিং চুলের জন্য হালকা শ্যাম্পু ব্যবহার করতে হবে। ক্যারোটিন জাতীয় শ্যাম্পুগুলো বেশ ভালো রিবন্ডিং চুলের জন্য। তবে ভালো মানের শ্যম্পু ব্যবহার করার চেষ্টা করবেন।

৪. গোসল করার পর ভেজা তোয়ালে অনেকক্ষণ পেঁচিয়ে রাখবেন না, এতে চুলের গোড়া দুর্বল হয়ে যায়।

৫.ভেজা চুল একদমি আঁচড়ানো যাবে না। কারণ, ভেজা অবস্থায় চুল নরম থাকে, তাই চুল আঁচড়ালে চুল খুব সহজে চিরুনিতে উঠে আসে। চেষ্টা করবেন দিনে অন্তত তিনবার মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়াতে। এতে করে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়।

৬. মাঝে মাঝে চুলের আগা ট্রিম করাবেন। এতে করে আগা ফাটা দূর হয় এবং আপনার চুলের সৌন্দর্য নষ্ট হবে না । ফলে দেখতেও ভালো লাগবে। এছাড়া রিবন্ডিং দীর্ঘস্থায়ী হয়।

৭. চুলে প্রোটিন প্যাক, ডিপ কন্ডিশনিং কিংবা হেয়ার স্পা করতে পারেন। এতে করে চুল থাকে শাইনি এবং চুলে ভাজ পরে না।

৮.ডিম, ক্যাস্টর অয়েল ,লেবুর রস ও মধু এক চামচ একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে স্কাল্পে লাগাতে পারেন। খুশকির সমস্যা থাকলে স্কাল্পে লেবু বা পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন। গরম পানি দিয়ে চুল ধোয়া থেকে বিরত থাকুন। গরম পানি আপনার চুলকে নষ্ট করে দেয়।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত