ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

রূপচর্চায় বাদাম তেল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ মে ২০২২, ০২:২৩

রূপচর্চায় বাদাম তেল

বাদাম খাওয়ার জন্য যেমন উপকারী ঠিক তেমনি রুপচর্চার জন্যও বেশ কার্যকরী। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং চুলের সৌন্দর্য দিগুণ করে তুলতে বাদাম তেলের কোন জুড়ি নেই। আসুন জেনে নেই এর উপকারিতা গুলো কি কি-

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি:

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে বাদামের তেলের ম্যাসাজ বেশ উপকারী। কাঠবাদামে আছে প্রচুর পরিমানে ভিটামিন-ই যা ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে বাঁচায়।। বাদামের তেল ম্যাসাজ প্রতিনিয়ত করলে এটি ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। এতে ত্বক ধীরে ধীরে উজ্জ্বল হতে থাকে এবং ত্বকে বয়সের ছাপ দূর করতে সাহায্য করে।

চুলের যত্ন: চুলের নানান রকম সমস্যার সমাধানে বাদাম তেল অনেক উপকারী। বাদাম তেল চুলের গোঁড়া শক্ত করে ও অকালে চুল ঝরে যাওয়া থেকে রক্ষা করে। নিয়মিত বাদাম তেলের ব্যবহার চুলের পুষ্টি যোগায়। প্রতিদিন রাতে ঘুমানোর আগে স্ক্যাল্পে ম্যাসাজ করে সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলুন। এতে করে আপনার চুল আরও উজ্জ্বল হয়ে উঠবে এবং খুশকির সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসবে।

ত্বকের নানান সমস্যা: চোখের নিচের কালো দাগ, ত্বকের ব্ল্যাকহেডস, বলিরেখা রুক্ষ ত্বক ইত্যাদি সমস্যার সমাধানে কাঠবাদাম বেশ উপকারি। কাঠবাদামের পেস্ট বানিয়ে চোখের নীচে বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখলে কালো দাগ দূর হবে। এছাড়াও চোখের নীচের অতিরিক্ত ফোলা ভাব কমাতেও বেশ সাহায্য করে কাঠবাদামের পেস্ট।

নিজেকে সুন্দর দেখতে কে না চায়? তাই এখন থেকেই শুরু করে দিন নিজের যত্ন নেয়া। বাদাম তেল ব্যবহারের পাশাপাশি গড়ে তুলুন বাদাম খাওয়ার অভ্যাস। চুল ও ত্বক ছাড়াও বাদাম তেল হার্ট ও ডায়াবেটিসের সমস্যার জন্য অত্যন্ত কার্যকরী একটি সমাধান। এছাড়াও ক্যান্সারের ক্ষেত্রে ওষুধ হিসাব বেশ ভালো উপকার করে থাকে বাদাম। বাংলাদেশ জার্নাল/এএস/এসএস

  • সর্বশেষ
  • পঠিত