ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৫ মিনিট আগে

গরমে পোষা প্রাণীর বাড়তি যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ মে ২০২২, ০৩:১৫  
আপডেট :
 ১৬ মে ২০২২, ১৬:২৮

গরমে পোষা প্রাণীর বাড়তি যত্ন
জার্নাল ডেস্ক

প্রচণ্ড গরম পড়েছে। এদিকে গরমে মানুষের হাল একদমই বেহাল। গরমকালে মানুষের মতো পোষ্য প্রাণীরও কষ্ট অনুভব হয়। কিন্তু প্রাণী তা বলে প্রকাশ করতে পারে না। তাই প্রচণ্ড এই গরমে আপনার প্রিয় পোষ্যের প্রতি নিতে হবে বাড়তি যত্ন।

আসুন জেনে নেই পোষ্যের প্রতি কিভাবে বাড়তি যত্ন নিবেন-

 যতটা সম্ভব আপনার প্রিয় পোষ্যেকে বাড়ির ভেতরেই রাখুন। বাইরে প্রচণ্ড গরমে বেশি না যেতে দেয়াই ভালো। সেজন্য ঘরের দরজা বন্ধ রাখুন যাতে বাইরে যেতে না পারে। তবে ঘরে যাতে পর্যাপ্ত পরিমাণ আলো বাতাস প্রবেশ করে সেদিকে খেয়াল রাখুন। পোষ্যের শুয়ে থাকার স্থানটিও আরামদায়ক ভাবে তৈরি করুন। গরম বেশি থাকলে ভেজা তোয়ালে বিছিয়ে পোষ্যকে শুইয়ে রাখুন।

 অনেক পোষ্য প্রাণীর শরীরে অনেক বেশি লোম থাকে। চেষ্টা করবেন এসময় তা না কাটার জন্য। কারন এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে।

 গরমের সময় প্রাণীর খিদে পাওয়া সহজেই কমে যায়। এসময় তাদের খাবার দাবার এর ক্ষেত্রে আপনাকে দিতে হবে বাড়তি যত্ন। যে সমস্ত খাবার সহজে হজম করা যায়, তেমন খাবার দিতে হবে পোষ্যদের। বিশেষজ্ঞদের মতে আঙুর, কিশমিশ, পেঁয়াজ এসমস্ত জাতীয় খাবার দেয়া যাবে না পোষ্যকে। এছাড়া গম বা টমেটো এই গরমের দিনে না দেয়াই উচিৎ। শরীর ঠাণ্ডা রাখে এমন খাবার খাওয়াবেন আপনার পোষ্যকে।

 গরমকালে শুধু মানুষেরই ডিহাইড্রেশন হয় এমনটি নয়। পোষ্য প্রাণীরও ডিহাইড্রেশন হয়ে থাকে। তাই তাদেরকে বিশুদ্ধ ও ঠান্ডা পানি খাওয়াতে হবে। পর্যাপ্ত পরিমাণ পানি পান করছে কিনা সেদিকে খেয়াল রাখুন। এতে করে পোষ্য প্রাণীরও শরীরে তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে। বাড়ির বিভিন্ন কোনায় কয়েকটি পাত্রে পানি রেখে দিন। তৃষ্ণা পেলে পোষ্য প্রাণী নিজে গিয়েই পানি খেয়ে নিবে।

আপনার প্রিয় পোষা প্রাণীকে সময় দিন। তাদের সাথে খেলাধুলা করুন। এতে করে আপনার মনও ভালো থাকবে। পোষা প্রাণীটিও সারাদিন ঘরবন্ধি অনুভব করবেনা।

বাংলাদেশ জার্নাল/এএস/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত