ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯ আপডেট : ৯ মিনিট আগে

যাত্রাপথে বমি হলে যা করণীয়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ মে ২০২২, ০৪:১৮  
আপডেট :
 ১৭ মে ২০২২, ০৪:২১

যাত্রাপথে বমি হলে যা করণীয়
জার্নাল ডেস্ক

দূরের যাত্রাপথে অনেকেই আছেন যারা অভ্যস্ত নয়। যাত্রার পথে হয়তো মাথা ঘোরায় না হলে বমি বমি ভাব হয়ে থাকে। তাই দুরের যাত্রা করতে অনেকেই ভয় পান। অনেকেরই এই সমস্যার সমাধানে সঠিক পরামর্শ জানা থাকেনা।

আসুন জেনে নেই এর কিছু সমাধান যা আপনার যাত্রাকে করে তুলবে আরও প্রাণবন্ত-

* যাদের বমির টেন্ডেন্সি রয়েছে তারা যাত্রার সময় এই সমস্যার কথা চিন্তা করেই বেশি দুশ্চিন্তায় থাকেন। যা আপনার বমির ভাবকে আরও বাড়িয়ে দেয়। তাই যাত্রা পথে এই সমস্যার কথা কম চিন্তা করুন। যতোটা সম্ভব ভুলে থাকার চেষ্টা করুন। জানালার পাশে বসার চেষ্টা করুন। এতে বাতাস আসবে আপনার ভালো লাগবে।

* যাত্রা পথে বেশি খাদ্য গ্রহণ করা থেকে বিরত থাকুন। এতে করে বমির ভাব হওয়ার সম্ভাবনা অনেকটাই কম থাকবে। তাই গাড়িতে উঠার মিনিমাম ১-২ ঘণ্টা আগে হালকা কিছু খেয়ে নিতে পারেন। যাত্রাপথে যত কম খাওয়া যায় ততই ভালো।

* অনেক গাড়িতেই উল্টো সিট রয়েছে। এসমস্ত সিট এ বসা থেকে বিরত থাকুন। গাড়ি যেদিকে চলে তার উল্টো দিকে বসলে আপনার মাথা ঘোরাবে, খারাপ অনুভব হবে। ফলে বমির ভাব অনেকটা বেড়ে যাবে।

* যাত্রা পথে আপনার সঙ্গে সব সময় আদার টুকরো, কিছু লবঙ্গ চুইংগাম, টক জাতীয় লজেন্স রাখার চেষ্টা করবেন। বমির ভাব হলে এগুলো মুখে রাখলে এবং খেলে বমি ভাব হবে না।

বাংলাদেশ জার্নাল/এএস/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত