ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ৩ ঘন্টা আগে

কাজের সময় একঘেয়েমি দূর করতে যা করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ মে ২০২২, ১৬:৪৪

কাজের সময় একঘেয়েমি দূর করতে যা করবেন
জার্নাল ডেস্ক

অফিসের কাজ নিয়ে মানুষের অনীহার শেষ নেই। হয়তো কাজের মাঝে কোন নতুনত্ব নেই, তাই কাজ থেকে মন উঠে গিয়েছে। নেই কাজের প্রতি ভালোবাসা। এমন সময়ই কাজ করার ক্ষেত্রে একঘেয়ামি চলে আসে। আর এভাবে কখনোই কাজে মনোযোগ দেয়া সম্ভব হয় না। সেক্ষেত্রে অফিসের কাজের যেমন ক্ষতি হয় তেমনি নিজের মানসিক স্বাস্থ্যেরও উপরও এর প্রভাব পরে।

তাই কাজের একঘেয়েমি থেকে মুক্তি পেতে কি করবেন আসুন তা জেনে নেই-

# কোনো কাজই একটানা করা সম্ভব নয়। তাই একটানা কাজ করা থেকে বিরত থাকুন। কাজের ফাঁকে ফাঁকে একটু বিরতি নিন। একঘেয়েমি কাটাতে সহকর্মীদের সঙ্গে মত বিনিময় করুন। তাদের সঙ্গে বসে এককাপ চা খান অথবা একসাথে নাস্তা করুন।এতে করে আপনার ফ্রেশ লাগবে এবং কাজে মন বসবে। তবে অফিসের অনেক কলিগ থাকবেই যারা অপ্রাসাঙ্গিক কথা চর্চা করে থাকেন। সেসমস্ত কথা বলা এবং শোনা থেকে এড়িয়ে চলুন। এতে করে আপনার সময় অপচয় কম হবে।

# কাজের ফাঁকে মাঝে মাঝে একটু চেয়ার থেকে উঠে হাঁটাহাঁটি করুন। এতে করে শরীর মন দুটোই ভালো লাগবে।

# অনেকেই ল্যাপটপ অথবা কম্পিউটারের সামনে বসে দীর্ঘ সময় কাজ করেন। ফলে তাদের স্ক্রিনের দিকে অনেক সময় তাকিয়ে থাকা লাগে। যা চোখের জন্য ক্ষতিকর। এমনকি অনেকের এতে মাথা ব্যাথাও করে। তাই মিনিট বিশ পরপর স্ক্রিনের পর্দা থেকে চোখ সরানো খুবই প্রয়োজনীয়।

# সবসময় নিজেকে সেলফ মোটিভেট করুন। কাজের মাঝে আনন্দ খুঁজে নেয়ার চেষ্টা করুন। সবসময় পজিটিভ থাকার চেষ্টা করুন। নেগেটিভ চিন্তা মাথা থেকে ঝেরে ফেল দিন। এতে করে কাজের প্রতি মনোযোগ আসবে।

বাংলাদেশ জার্নাল/এএস/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত