ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ফিমেল হাইজিন: গুরুত্বপূর্ণ এই বিষয়গুলো আপনি মেনে চলছেন তো?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ মে ২০২২, ০৯:৫৩  
আপডেট :
 ২৪ মে ২০২২, ১৬:৫৬

ফিমেল হাইজিন: গুরুত্বপূর্ণ এই বিষয়গুলো আপনি মেনে চলছেন তো?
ছবি: সংগৃহীত

মেয়েদের সুস্থতার জন্য দরকার বাড়তি কিছু বিষয়ে হাইজিন মেইনটেন করা। কেননা জন্মগত ভাবে মেয়েদের শরীর কিছুটা সংবেদনশীল এবং প্রাকৃতিক নিয়মেই আমাদের শরীরে যে পরিবর্তনগুলো আসে তার জন্য পরিষ্কার পরিচ্ছন্ন থাকা খুবই জরুরি। চলুন তাহলে জেনে নেওয়া যাক, ফিমেল হাইজিন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয় এবং কীভাবে এই হাইজিন মেইনটেন করবো তা নিয়ে।

১। পিরিয়ডকালীন সময়ে

ফিমেল হাইজেন নিয়ে কথা বলতে গেলে শুরুতেই আসে মেয়েদের পিরিয়ডের বিষয়টি। প্রতি মাসেই একটি নির্দিষ্ট সময়ে মেয়েরা এর মধ্যে দিয়ে যায়। আর পিরিয়ডের সময় সবচেয়ে দরকারি হচ্ছে যথাযথ পরিষ্কার পরিচ্ছন্নতা মেনে চলা।

২। কাপড় কিংবা তুলার বদলে প্যাড ব্যবহার করা

পিরিয়ডকালীন সময়ে প্যাড ব্যবহার করা বাঞ্ছনীয়। অনেকে এ সময় কাপড় কিংবা তুলার ব্যবহার করে থাকে। কিন্তু এতে মেয়েদের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়। কাপড় কিংবা তুলা ব্যবহারে জরায়ুতে ইনফেকশনসহ বিভিন্ন রোগ হতে পারে।

৩। নির্ধারিত সময় পর পর প্যাড চেঞ্জ করা

অনেকেই আমরা প্যাড ব্যবহার করে থাকলেও এ ব্যাপারে সচেতন না। প্যাড একটি নির্দিষ্ট সময় পর তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে এবং আমাদের দেহের জন্য ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই ৩/৪ ঘণ্টা পর পর অবশ্যই প্যাড পাল্টাতে হবে। যাদের হেভি ফ্লো হয়ে থাকে তাদের উচিত আরও আগে চেঞ্জ করা।

৪। আন্ডারগার্মেন্ট ভালোভাবে পরিষ্কার করা

আমাদের আন্ডারগার্মেন্ট সবসময় পরিষ্কার রাখা জরুরি। সঠিক পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে ব্যাকটেরিয়াল ইনফেকশনসহ বিভিন্ন রোগের সংক্রমণ হতে পারে। আর আন্ডারগার্মেন্ট ধোয়ার পর ভালোভাবে রোদে শুকিয়ে তা ব্যবহার করতে হবে। কারণ ভেজা কিংবা স্যাঁতস্যাঁতে কাপড় ছত্রাক কিংবা ইনফেকশনের কারণ হয়ে দাঁড়ায়।

৫। কটন ফেব্রিক ব্যবহার করা

আন্ডারগার্মেন্টের কাপড় বা ফেব্রিক নির্বাচনে আমাদের সচেতন হতে হবে। নিত্যদিনের ব্যবহারে আমাদের উচিত সিনথেটিক আন্ডারগার্মেন্টের বদলে কটন আন্ডারগার্মেন্ট ব্যবহার করা। কটন ম্যাটেরিয়ালের আন্ডারগার্মেন্ট আমাদের শরীরের জন্য ভালো এবং আরামদায়ক।

বাংলাদেশ জার্নাল/ স্বর্ণ,ওএফ

  • সর্বশেষ
  • পঠিত