ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ভালোবাসা একতরফা কি না বুঝবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ মে ২০২২, ১৩:২৬  
আপডেট :
 ২৪ মে ২০২২, ১৬:৫৭

ভালোবাসা একতরফা কি না বুঝবেন যেভাবে
প্রতীকী ছবি

প্রেম বা ভালোবাসা শ্বাশত। মানব-মানবির মধ্যে এটা হতেই পারে। ভালোবাসা যদি দুজনের মধ্যে হয়, তাহলে তা হয় স্বস্তি ও আনন্দের। কিন্তু সেটা যদি একতরফা হয়, তাহলে তা নিয়ে আসতে পারে অশেষ কষ্ট।

আপনার ভালোবাসা কেমন, তা সম্পর্কে আপনি নিশ্চিত হোন? যদি আপনার মনে হয় ভালোবাসা একতরফা, তাহলে নিশ্চিত হতে কয়েকটি লক্ষণ জেনে নিতে পারেন। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির অনলাইন সংস্করণের জীবনধারা বিষয়ক এক প্রতিবেদনে পাঁচ লক্ষণের কথা বলা হয়েছে। চলুন, চোখ বুলিয়ে নিই-

আপনিই শুধু যোগাযোগ রক্ষা করেন: সম্পর্কের ক্ষেত্রে যোগাযোগ গুরুত্বপূর্ণ নিয়ামক। সপ্তাহজুড়ে আপনি সঙ্গীকে টেক্সট মেসেজ, ফোন কল এবং সর্বোচ্চটুকু দিয়ে যাচ্ছেন। এর মানে দাঁড়াচ্ছে, আপনি একতরফা তার জন্য সবকিছু করছেন। যোগাযোগের ক্ষেত্রে যদি সর্বদাই আপনি প্রথম ব্যক্তি হন। তবে বুঝবেন সঙ্গী আপনাকে সম্পর্কের ক্ষেত্রে প্রাধান্য দিচ্ছে না।

আপনিই সঙ্গীর পক্ষ হয়ে বলছেন: পক্ষাবলম্বন করা ভালো, কিন্তু সব সময় নয়। কিন্তু যদি আপনি বন্ধু-বান্ধব, পরিবার বা কর্মক্ষেত্র সবখানে দিনের পর দিন সঙ্গীর চালচলনের পক্ষ নিয়ে থাকেন, তাহলে বুঝতে হবে, অন্যরা যা দেখছে তা আপনার চোখে পড়ছে না। সঙ্গীর সুনাম যাতে নষ্ট না হয়, সে জন্য সর্বদা আপনি দায়িত্ব নিয়ে কথা বলছেন, তাকে সর্বদা সুখী করার চেষ্টা করছেন। এটা শুধু মানসিক চাপেরই নয়, বিরক্তিকরও বটে।

আপনিই শুধু ক্ষমা চাইছেন: সব সময় কি আপনিই ক্ষমা চান, এমনকি আপনার কোনও ভুল না থাকলেও? তাহলে এটা একতরফা ভালোবাসার অন্যতম বড় লক্ষণ। আপনার ভালোবাসা যদি একতরফা হয়, তাহলে আপনার খারাপ লাগল কি লাগল না, তাতে সঙ্গীর কিছু এসে যায় না।

আপনিই শুধু যত্নবান: আপনার ভালোবাসা যদি একতরফা হয়, তাহলে সঙ্গী আপনার সুখ-দুঃখ বা খোঁজখবর কদাচিৎ নেবে। আপনি কোনও সমস্যার ভেতর দিয়ে যাচ্ছেন কি না, সে খবর নেবে না বা আপনার প্রতি যত্নবান হবে না। আপনার মনে হবে, সঙ্গী আপনার প্রতি যত্নবান নয়। এটা সত্যিই এমন ভার, যা বহন করা কঠিন।

আপনি চাপে থাকেন: সম্পর্ক কখনও নিখুঁত হয় না। প্রতিদিন হাজারও সমস্যার উদ্ভব হয়, আবার তা যুগলেরা কাটিয়ে ওঠে। যদি সম্পর্কের ক্ষেত্রে সমস্যাগুলো দূর করতে সে আগ্রহী না হয়, এর পরিবর্তে পলায়নপর হয়, তবে বুঝতে হবে আপনার ভালোবাসা একতরফা। আপনি অবিরত সম্পর্ক নিয়ে ভাবছেন; এ-ও ভাবছেন ভুলটা বুঝি আপনারই।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ/টিটি

  • সর্বশেষ
  • পঠিত