ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

যে ব্যায়ামে দ্রুত ঝরবে মেদ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ মে ২০২২, ১১:৫৯

যে ব্যায়ামে দ্রুত ঝরবে মেদ
ছবি: সংগৃহীত

মেদ একটি বিব্রতকর বিষয়। নারী-পুরুষ প্রত্যেকেরই পেটের মেদজনিত জটিলতা আছে। উচ্চ চর্বিযুক্ত খাবার যে পেটের মেদ বাড়ায় তা নয়, বেশি ক্যালরিযুক্ত যে কোনো খাবারই পেটের মেদ বাড়াতে পারে। তাই নিয়মিত যোগব্যায়াম করলে কমতে পারে মেদ। বিশেষ করে খালি পেটে যোগাব্যায়াম করলে দ্রুত মেদ ঝরে।

সকালে খালি পেটে ব্যায়াম করার অনেক সুফল রয়েছে। সাধারণত আমরা সকালে ঘুম থেকে উঠে হালকা ফ্রেশ হয়ে খালি পেটে ব্যায়াম শুরু করে থাকি। সকালে রোদের তাপমাত্রা কম থাকে এবং শরীরে সারারাতের জড়তা কাটাতে তখন ব্যায়াম অনেক কার্যকরী ভূমিকা রাখে। ব্যায়াম করলে শরীরের ক্যালরি ঝরে ঘাম হয়। সেই ঘামের সাথে শরীরের চর্বি ও মেদ ঝরে যায়।

নিয়মিত যোগব্যায়াম সুস্থ থাকার অন্যতম মাধ্যম। অস্বাস্থ্যকর খাদ্যাভাস, জীবনযাপনে অনিয়ম ইত্যাদি কারণে শরীরে নানা রোগ-ব্যধি বাসা বাঁধে। আজ পায়ে ব্যথা, কাল হজমের সমস্যা, পরশু ঘুম আসছে না— কিছু না কিছু লেগেই থাকে। তাই শরীরকে সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম করা উচিত। বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও ব্যায়ামের জুড়ি মেলা ভার। তবে এক্ষেত্রে যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চলতে হবে। তবেই পাবেন সুফল। বিশেষ করে খালি পেটে যোগব্যায়াম করলে বেশি উপকার পাওয়া যায়।

ফিটনেস বিশেষজ্ঞদের মতে, সকালবেলা খালি পেটে যোগাসন করলে সুফল বেশি পাওয়া যায়। তবে দুর্বল লাগলে বিশেষজ্ঞরা যোগব্যায়ামের আগে হালকা গরম পানিতে মধু মিশিয়ে খেতে বলেন। কিংবা একটা খেজুর। খেজুরে রয়েছে প্রচুর ক্যালরি। যা শরীরকে দীর্ঘসময় চাঙা রাখতে সাহায্য করে।

যারা দিনের অন্য সময় যোগব্যায়াম করেন, তাদের ক্ষেত্রে আসন করার প্রায় দুই থেকে তিন ঘণ্টা আগে কিছু না খাওয়াই ভালো। খাবার সঠিকভাবে হজম হলে তবেই যোগাসন করুন। নইলে অল্পতেই ক্লান্তি ভাব আসবে।

তবে কোনো কোনো ফিটনেস বিশেষজ্ঞ মনে করেন, খালি পেটে শরীরচর্চা করা ভালো নয়। তাই বলে ভরপেট খেয়েও নয়, হালকা খাবার খেয়ে শরীরচর্চা করার পরামর্শ দেন তারা। সে ক্ষেত্রে কয়েকটা কাঠবাদাম, অর্ধেকটা ফলও খাওয়া যেতে পারে।

প্রত্যেকের শরীরের গঠন আলাদা। কারো কারো শরীরে খালি পেটে যোগাসন করলে বেশি সুফল দেখা যেতেই পারে। অনেকেই আবার কিছু না খেয়ে ব্যায়াম করলে ক্লান্ত বোধ করেন। তাই আপনার শরীরে কোনটা বেশি কার্যকর সেটা আপনি ভালো বুঝতে পারবেন। সেভাবেই যোগাসন করুন। শরীরকে সুস্থ রাখুন।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ

  • সর্বশেষ
  • পঠিত