ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৭ মিনিট আগে
শিরোনাম

ত্বকের যত্নে ব্যবহার করুন খাঁটি ঘি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ মে ২০২২, ১৩:২৭  
আপডেট :
 ৩০ মে ২০২২, ১৩:৩২

ত্বকের যত্নে ব্যবহার করুন খাঁটি ঘি

রান্নার স্বাদ বাড়ায় ঘি। তবে এটি শুধু রান্নায় নয় ,ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্যও ব্যবহার করা হয়। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে বেশ ভালো কাজ করে ঘি। ঘরোয়া কিছু উপায়ে ঘি ব্যবহার করে আপনি পেতে পারেন এক প্রাণবন্ত উজ্জ্বল ত্বক।

আসুন পদ্ধতি গুলো জেনে নেই-

 আঙুলে কয়েক ফোঁটা ঘি নিয়ে আলতো করে চোখের নিচে প্রতিদিন রাতে মালিশ করে ঘুমিয়ে পরুন। সকালে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে এটি আপনার চোখের নিচের কালো দাগ দূর করবে। এছাড়া সামান্য একটু ঘি নিয়ে ঠোঁটে মেখে সারারাত রেখে দিতে পারেন এতে করে ঠোঁট ফাটা রোধ হবে। ঠোঁট থাকবে কোমল ও মলীন।

 ত্বকে রোদে পোড়াভাব দূর করতে ঘি বেশ কার্যকরী। কাঁচা দুধ, মসুর ডালের সঙ্গে ঘি মিশিয়ে তৈরি করুন ফেস প্যাক। এই প্যাক ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষার পর ধুয়ে ফেলুন। এই ফেস প্যাক রোদের পোড়াভাব দূর করার পাশাপাশি ত্বককে ব্রাইট করবে।

 ত্বকের মৃত কোষ, তৈলাক্ত ভাব ও ব্রণ দূর করতে সাহায্য করে ঘি। এর জন্য ব্যবহার করতে পারেন ঘি এর ফেস প্যাক। ঘি এর ফেস প্যাক তৈরির জন্য ২ চামচ ঘি, পরিমাণমত বেসন ও সামান্য একটু দুধ মিশিয়ে নিন। মুখে গলায় এমনকি হাতেও ব্যবহার করতে পারেন এই ফেস প্যাক। ভালো উপকার পেতে সপ্তাহে অন্তত ২-৩ বার ব্যবহার করার চেষ্টা করুন।

 ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে থাকে ঘি। এর জন্য সপ্তাহে একবার ঘি এর সাথে মধু মিশিয়ে সারামুখে মেখে ২৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো একটি ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকে বলিরেখা অনেকটা কমে আসবে।

বাংলাদেশ জার্নাল/এএস/এসএস

  • সর্বশেষ
  • পঠিত