ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪০ মিনিট আগে
শিরোনাম

কখন ব্যবহার করবেন সানস্ক্রিন?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ জুন ২০২২, ১৩:২৬  
আপডেট :
 ০৯ জুন ২০২২, ১৩:৩১

কখন ব্যবহার করবেন সানস্ক্রিন?

বাইরে বের হলে রোদের তাপ থেকে ত্বককে রক্ষা করার জন্য সানস্ক্রিন ব্যবহার করা খুব জরুরি। কিন্তু কিছু জিনিস না মেনে চললে হতে পারে ত্বকের ক্ষতি। সানস্ক্রিন কখন কখন ব্যবহার করবেন তা আমরা অনেকেই জানিনা। আসুন জেনে নেই কি কি জিনিসগুলো মেনে চলবেন-

# অনেকের ভুল ধারনা যে গায়ের রঙ চাপা হলে সানস্ক্রিন ব্যবহার না করলেও হয়। এই ধারণা একেবারে ভুল। এবং এরকম ভ্রান্ত ধারণা থেকে আপনাকে বের হয়ে আসতে হবে। নাহলে দিন দিন আপনার ত্বকের আরও ক্ষতি হতে থাকবে। সানস্ক্রিন শুধু ত্বকের ফর্সা রঙ বজায় রাখে এমন নয়। এটি সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে থাকে। তাই শুধু ত্বকের রঙ বজায় রাখতে নয়, ত্বককে রক্ষা করতে ব্যবহার করুন সানস্ক্রিন।

# অনেক মেকআপ প্রোডাক্টে এসপিএফ থাকে। তাই অনেকেই মেকআপ করার আগে সানস্ক্রিন লাগান না। এতে ত্বকের আরও ক্ষতি ডেকে আনেন। তাই এই ভুল ধারণা থেকে বের হয়ে আসতে হবে। ত্বকের যত্নের জন্য মেকআপ করার পূর্বে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন।

# দিনে একাধিকবার সানস্ক্রিন ব্যবহার করুন ত্বকের যত্নের জন্য। যখনই রোদে বের হবেন তখনই ব্যবহার করুন সানস্ক্রিন। মুখের পাশাপাশি গলায়, ঘাড়ে এবং হাতেও ব্যবহার করুন।

# যারা প্রতিনিয়ত রান্না ঘরে কাজ করেন, তারাও রান্নার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। কারন চুলার আগুনের তাপের জন্য ত্বকের ক্ষতি হয়। তাই সানস্ক্রিন ব্যবহার করা খুব জরুরি।

বাংলাদেশ জার্নাল/এএস/ এসএস

  • সর্বশেষ
  • পঠিত