ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

বর্ষায় পরিপূর্ণ চুলের যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ জুন ২০২২, ১৭:৫০

বর্ষায় পরিপূর্ণ চুলের যত্ন
প্রতীকী ছবি

চুল নারীর সৌন্দর্য। যার চুল যত বড়, তার চুল ততো সুন্দর। আর এই সুন্দর চুলের যত্ন নেয়া ততোটাই কঠিন। এই বর্ষায় মৌসুমে প্রকৃতি তার নতুন সবুজ প্রাণ পেলেও প্রাণহীন হয়ে পড়ে চুল। বর্ষা দিনগুলোতে চুলের যত্ন বেড়ে যায় দ্বিগুণ। তাই এই বর্ষা মৌসুমে নিতে হবে চুলের বিশেষ যত্ন। কারণ কখন যে আকাশ মুখ ভার করে বসে, কে জানে।

বর্ষার এই পানি চুলে পড়লে হতে হবে সতর্ক। তবে শুধু বৃষ্টিতে ভিজলেই নয়, বর্ষার দিনগুলো চুলের বিভিন্ন সমস্যাও দেখা দেয়। খালি চোখে বৃষ্টির পানি পরিষ্কার দেখা গেলেও, তাতে থাকে একধরনের অ্যাসিড। যা কিনা চুলের জন্য অনেক ক্ষতিকর। এছাড়া স্যাঁতসেঁতে আবহাওয়া কারণে চুল ঠিকমতো শুকায় না, যার কারণে চুলের গোড়ায় ইনফেকশন, খুশকি, চুল পড়াসহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। এছাড়াও এই মৌসুমে চুল সাধারণ দিনের তুলনায় বেশি পড়ে।

তাই চলুন আজ জেনে নেয়া যাক চুলের ধরণ বুঝে এই বর্ষার মৌসুমে ঘরোয়াভাবে কিভাবে নেবেন চুলের যত্ন।

১) রঙিন চুলের যত্ন: নারীরা চুলকে আকর্ষণীয় করে তোলার জন্য কালো চুলকে বিভিন্ন রং দিয়ে রঙিন করে থাকে। আর এসমস্ত রঙে থাকে কেমিক্যাল। এতে চুলের হয় মারাত্মক ক্ষতি। তাই প্রয়োজন বিশেষ যত্নের। এর জন্য তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিলিয়ে চুলের গোড়ায় ভালভাবে মালিশ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করুন এবং ডিপ কন্ডিশন করুন। বর্ষাকালে রঙিন চুলে হিট দেয়া থেকে বিতর থাকুন।

২) রিবন্ডিং করা চুলের যত্ন: রিবন্ডিং করা চুলের জন্য প্রোটিন প্যাক ব্যবহার করতে পারেন। হেনার সঙ্গে ২ টি ডিম ডিম ফেটে, এর সাথে একটু মধু দিয়ে মিশিয়ে গোসলের আগে সারা চুলে দিয়ে চিরুনি দিয়ে আঁচড়ান। ৩০ মিনিট পর শ্যাম্পু করলে চুল সোজা থাকে ও ঝরঝরে হবে।

৩) শুষ্ক ও কোঁকড়া চুলের যত্ন: মেথি চুলের জন্য বেশ কার্যকরী। শুষ্ক ও কোঁকড়া চুলের জন্য ব্যবহার করতে পারেন মেথির হেয়ার প্যাক। এ জন্য প্রথমেই, মেথি কিছুক্ষন ভিজিয়ে রাখুন। এরপর পানি ছেঁকে শুধু মেথি গুলা নিয়ে নিন। এখন এর সাথে পাকা কলা, ও সামান্য বাদাম তেল মিশিয়ে চুলে ব্যবহার করুন। ৩০ মিনিট পর ভাল করে শ্যাম্পু করুন। এছাড়া আমলকির রস এবং চায়ের লিকার একসঙ্গে মিশিয়ে দিলে চুলের গোড়া শক্ত ও মজবুত হবে।

৪) তৈলাক্ত চুলের যত্ন: তৈলাক্ত চুলের উজ্জ্বলতা বাড়াতে গোসলের সময় শ্যাম্পু করার ১৫ মিনিট আগে চায়ের লিকার দিয়ে চুল ধুয়ে নিন। ঘনত্ব বাড়াতে টক দই ও মধু মিশিয়ে ৩০ মিনিট রেখে চিরুনি দিয়ে ৫ মিনিট উল্টো দিকে আঁচড়িয়ে শ্যাম্পু করুন। চুল শুকাতে হেয়ার ড্রায়ারের ঠান্ডা বাতাস ব্যবহার করুন। বর্ষাকালে প্রতিদিন বা এক দিন পরপর শ্যাম্পু ব্যবহার করতে হবে।

বাংলাদেশ জার্নাল/লাবনি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত