ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মাসালা ঢেঁড়স

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ জুন ২০২২, ১১:২৬  
আপডেট :
 ২০ জুন ২০২২, ১১:২৯

মাসালা ঢেঁড়স
ছবি: সংগৃহীত

ঢেঁড়স খুবই পুষ্টিকর একটি সবজি। এটি অ্যান্টি-অক্সিডেন্ট, ফলিক অ্যাসিড, ফাইবার এবং বিভিন্ন ভিটামিনে ভরপুর। ঢেঁড়স দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হজমে সহায়তা করে ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। সাধারণত ভাজি করেই আমরা ঢেঁড়স খেয়ে অভ্যস্ত।

কিন্তু ঢেঁড়সের আরও অনেক মজাদার রেসিপি আছে! তেমনই একটি আইটেম হচ্ছে মাসালা ঢেঁড়স।

বিভিন্ন মসলার মিশ্রণে তৈরি আলু দিয়ে ঢেঁড়সের মাসালা কারি খেতে যেমন সুস্বাদু, তেমনি রেসিপিটাও কিন্তু বেশ সহজ। তাহলে দেরি না করে, মাসালা ঢেঁড়স তৈরির রেসিপিটি জেনে নিন।

উপকরণ

ঢেঁড়স- ২৫০ গ্রাম

পেঁয়াজ কুচি- ১/২ কাপ

হলুদ গুঁড়া- ১ চা চামচ

মরিচের গুঁড়া- ১ চা চামচ

কাঁচা মরিচ ফালি- ৪টি

লবণ- স্বাদমতো

জিরা গুঁড়া- ১/২ চা চামচ

ধনিয়া গুঁড়া- ১/২ চা চামচ

তেল- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

ঢেঁড়স কেটে নিন। ঢেঁড়স কাটার আগেই ধুয়ে নেবেন। চুলায় কড়াই বা প্যান বসিয়ে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে গেলে কেটে রাখা ঢেঁড়সগুলো দিয়ে দিন। সামান্য লবণ ও হলুদ গুঁড়া ছিটিয়ে নাড়তে থাকুন। সবজিগুলো ভেজে একটি পাত্রে তুলে রাখুন।

এবার তেলে পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে নিন। তারপর মরিচের গুঁড়া, লবণ, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে দিন। এবার তাতে সামান্য পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। কষানো হলে ভেজে রাখা ঢেঁড়সগুলো এবার মসলার সাথে মিশিয়ে দিন। ভালোভাবে নেড়ে নিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। মিনিট দশেক ঢেকে রাখুন। এরপর ঢাকনা খুলে দিন। সবজির সঙ্গে মসলা মাখা মাখা হয়ে এলে কাঁচা মরিচের ফালি ছড়িয়ে চুলা বন্ধ করে দিন। এবার গরম ভাত, রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ

  • সর্বশেষ
  • পঠিত