ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ত্বক উজ্জ্বল করবে যে ৬ খাবার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ জুলাই ২০২২, ১৭:৩২

ত্বক উজ্জ্বল করবে যে ৬ খাবার

দিন দিন হারিয়ে যাচ্ছে ত্বকের উজ্জ্বলতা। সময়ের অভাবে নেয়া হচ্ছে না ঠিকমতো ত্বকের যত্ন। এছাড়া ত্বকের যত্নে এক বড় ভূমিকা পালন করে দৈনিক খাদ্যাভ্যাস। তাই ত্বকের যত্নে সচেতন হতে হবে খাবার দাবারের প্রতি।

প্রতিদিনের খাবারের তালিকায় এমন খাবার গুলো রাখতে হবে যেগুলো ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে।

আসুন জেনে নেয়া যাক ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনতে আপনার দৈনিক খাদ্যাভ্যাসে কী কী রাখবেন-

ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে খেতে পারেন ডার্ক চকলেট। প্রায় কম বেশি সবাই চকলেট খেতে পছন্দ করে। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি এর রয়েছে নানান রকম গুণ। এটি ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। তবে ত্বকের হারিয়ে যাওয়া লাবণ্য ফিরিয়ে আনতে শুধু খেতে হবে ডার্ক চকোলেট। মিল্ক চকোলেট খাওয়া যাবে না একদমই। ডার্ক চকলেট ত্বক সুন্দর রাখে এবং মিল্ক চকোলেট শরীরে ফ্যাট জমায় যা শরীরের জন ক্ষতিকর।

রোদের তাপের কারণে ত্বকের প্রাণ হারিয়ে যায় দিন দিন। তাই ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এবং ত্বককে টানটান করতে গড়ে তুলুন নিয়মিত বাদাম খাওয়ার অভ্যাস। বাদাম ত্বকের পাশাপাশি শরীরের জন্য বেশ উপকারি। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে বাদাম।

হলুদ ত্বকের জন্য বেশ উপকারী। প্রতিদিন এক গ্লাস দুধের সাথে হলুদ মিশিয়ে পান করুন। এভাবে আস্তে আস্তে আপনার ত্বক উজ্জ্বল হয়ে ওঠবে। ত্বকের জন্য এটি বেশ উপকারী। তবে শুধু ত্বকের জন্য নয়। এটি শরীরের নানান রকম রোগের সমাধান করে থাকে। এছাড়া হলুদের ফেস প্যাক বানিয়েও ত্বকে ব্যবহার করতে পারেন। হলুদের ফেস প্যাক ব্যবহারে আপনি পাবেন উজ্জ্বল এবং দাগহীন ত্বক।

ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পান করুন গাজরের রস। নিয়মিত গাজরের রস পান করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ার পাশাপাশি ত্বকের নানান রকম সমস্যা দূর হবে।

প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া রসুন খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। রসুন ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সহায়তা করবে।

মসৃণ ও দাগহীন ত্বক পেতে খেতে পারেন টকদই। এছাড়া টকদই ফেসপ্যাক হিসেবেও ত্বকে ব্যবহার করলে বেশ ভালো উপকার পাবেন।

বাংলাদেশ জার্নাল/এএস/আরকে

  • সর্বশেষ
  • পঠিত