ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বর্ষায় ত্বক নিষ্প্রাণ? ভরসা রাখতে পারেন নারকেলের দুধে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ জুলাই ২০২২, ১৭:১২  
আপডেট :
 ২৯ জুলাই ২০২২, ১৭:৪০

বর্ষায় ত্বক নিষ্প্রাণ? ভরসা রাখতে পারেন নারকেলের দুধে
ছবি: আনন্দবাজার

শুধু গরমে নয়, বর্ষাকালেও ত্বকের যত্নে বাড়তি নজর দেয়া প্রয়োজন। এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। ঘাম কম হলেও ত্বকের চিটচিটে ভাব কিছুতেই যায় না। ত্বক স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাতে থাকে। তবে বর্ষায় প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিতে চাইলে ভরসা রাখতে পারেন নারকেল দুধের উপর। এতে রয়েছে ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড ও প্রোটিনের মতো একাধিক প্রয়োজনীয় পুষ্টির উপাদান।

বর্ষায় নারকেলের দুধ কী ভাবে যত্ন নেয় ত্বকের?

ত্বক আর্দ্র রাখে

বর্ষাকালেও ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বক কোমল ও মসৃণ করতে ব্যবহার করতে পারেন নারকেলের দুধ। দু’চামচ নারকেলের দুধের সঙ্গে এক চামচ দই মিশিয়ে মিশ্রণটি সারা মুখে লাগিয়ে মালিশ করে নিন। কিছু ক্ষণ পর তুলো দিয়ে ফেসপ্যাক তুলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বার দুয়েক এটি ব্যবহার করতে পারেন। ত্বকের হারানো আর্দ্রতা ফিরে পাবে।

ত্বক কোমল ও মসৃণ করে

গ্রীষ্মে ত্বক যেন বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। এক চামচ নারকেলের দুধ, মিহি করে গুঁড়া করা ওট্‌স মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে বার তিনেক এই মিশ্রণটি লাগালে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর উঠে যাবে। ত্বকের ভিতরে প্রদাহের মাত্রাও কমবে।

ব্রণ কমায়

ত্বক খুব ব্রণ প্রবণ হলে ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন নারকেলের দুধ। দু’চামচ হলুদ গুঁড়া ও নারকেলের দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। ব্রণ, ত্বকের কালো দাগছোপ দূর করতে সপ্তাহে ২-৩ দিন এই মিশ্রণটি ব্যবহার করুন। সুফল পাবেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত