ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

রাগ কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ আগস্ট ২০২২, ১৭:৪৭

রাগ কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন?
প্রতীকি ছবি
জার্নাল ডেস্ক

“রেগে গেলেন তো হেরে গেলেন”- প্রচলিত এই কথাটি সত্যিকার অর্থে অনেক ক্ষেত্রেই বাস্তব। রাগ হলে আমরা অনেক সময় আমাদের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলি। তখন আমরা চাইলেও আমাদের স্বাভাবিক রাখতে পারিনা। অনিচ্ছার সর্তেও অনেক সময় এমন কিছু আমরা বলে ফেলি অথবা করে ফেলি যা একদমই উচিৎ নয়। রাগ আপনার মানসিক স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর তেমনি এটি নষ্ট করে দেয় সুন্দর সম্পর্ক।

দৈনন্দিন জীবনে আমাদের নানান রকম পরিস্থিতিই মোকাবেলা করতে হয়। অনেক কিছুই আমাদের পছন্দের বাহিরে হবে এটাই স্বাভাবিক। এমতাবস্থায় কিভাবে নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন তাই জানবো আমাদের আজকের আয়োজনে।

যখন আপনি অনেক রেগে যাবেন এমন মনে করবেন এখন আপনার কথা দাঁড়া কেও কষ্ট পেতে পারে তখন আপনি একটি জায়গায় স্থির হয়ে বসে পরুন এবং গভীরভাবে শ্বাস গ্রহণ করুন। তারপর সেটি মুখ দিয়ে ছেড়ে দিন। এভাবে বারবার করতে থাকুন। এটি আপনার ভিতরে জমে থাকা রাগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

রেগে গেলে উলটা গণনা করা একটি ভালো সমাধান। যখন আপনি অনেক রেগে যাবেন তখন ১০ অথবা ১০০ থেকে উল্টা গণনা শুরু করুন। এটি আপনার রাগ নিয়ন্ত্রণে সাহয্য করবে। এটি আপনার হার্টবিট কমাতে সাহায্য করবে। খুব রাগ হচ্ছে অথবা কারো সাথে কথা বলতে ইচ্ছে করছেনা কিংবা খুব মেজাজ খারাপ হচ্ছে তখন গান শুনুন। গান আপনার আশেপাশের পরিবেশকে সেই মুহুর্তে ভুলিয়ে রাখতে সহায়তা করবে।

রাগ হলে তখন যতোটা সম্ভব কম কথা বলার চেষ্টা করুন অন্যদের সাথে। যে যাই বলুক এড়িয়ে চলুন। নিজেকে স্থির করে চোখ বন্ধ করে কোন ভালো মুহুর্ত স্মরণ করুন। এতে করে রাগ অনেক টাই নিয়ন্ত্রণে চলে আসবে। একটা বিষয় খেয়াল রাখবেন। কথা যতো বাড়াবেন ততোই কথা বাড়বে এবং আপনি আপনার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন। সেজন্য যতোটা সম্ভব নিজেকে সেই জায়গা থেকে সরিয়ে নিয়ে আসুন।

হাঁটাহাটির অভ্যাস গড়ে তুলুন। এছাড়া যখন প্রচণ্ড রাগ অনুভব হবে তখনই হাটাহাটি শুরু করুন। এতে করে রাগ এবং স্ট্রেস কমাতে সাহায্য করবে।

রাগ হলে আমরা আমাদের মনের কথা গুলো বুঝিয়ে উঠতে পারিনা। সেই মুহুর্তে নিজের মনের চেপে রাখা কথা গুলো আকটি ডাইরিতে বসে লেখা শুরু করুন। এতে করে আপনার নিজেকে অনেক হালকা লাগবে। আপনি যদি অল্পতেই রেগে যান অথবা রাগ আপনার একটু তুলনামূলক বেশি তাহলে নিয়মিত ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন। রাগ এবং স্ট্রেস কমাতে ব্যায়াম খুবই উপকারি একটি উপায় এবং সমাধান।

নিয়মিত সময় বের করে মেডিটেশন বা ধ্যান করার চর্চার অভ্যাস করে তুলুন। এর ফলে নিজের মনকে নিয়ন্ত্রণ করতে পারবেন। এতে করে রাগ অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে।

এছাড়া রাগ নিয়ন্ত্রনের জন্য ডাক্তারের অথবা কাউন্সিলরের পরামর্শ নিতে পারেন। এতে করে আপনি অনেক টাই মানুষিক ভাবে স্বস্তি পাবেন।

বাংলাদেশ জার্নাল/এএস/এমএস

  • সর্বশেষ
  • পঠিত