ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

তারুণ্য ধরে রাখবেন যে তিন উপায়ে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ আগস্ট ২০২২, ১৯:৩৪  
আপডেট :
 ২১ আগস্ট ২০২২, ১৭:২০

তারুণ্য ধরে রাখবেন যে তিন উপায়ে
প্রতীকি ছবি

পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ ত্বকে ইতিমধ্যেই বেশ প্রভাব ফেলেছে। বেশ কয়েক বছর আগেও, কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা খুব একটা দেখা যেত না। কিন্তু এখন বিভিন্ন কারণে না চাইতেই চেহারায় পড়ছে বার্ধক্যের ছাপ। প্রকৃতির নিয়মে বার্ধক্য এক দিন আসবেই। সময়ের আগে এলে তা মোটেই সুখকর নয়। তবে কিছু অভ্যাসই পারে অকাল বার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে। অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া আটকাবেন কী ভাবে?

রোদ থেকে সতর্ক হোন

ত্বকে বয়সের ছাপ যদি সবচেয়ে তাড়াতাড়ি কেউ ফেলতে পারে, সেটা রোদ। কাজেই রোদে বেরোলে সঙ্গে রাখুন ছাতা, টুপি, কালো চশমা। ফুলহাতা জামা পরুন। অবশ্যই সানস্ক্রিন লোশন মাখতে ভুলবেন না। বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন মাখুন। রোদ থাকলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

যথেষ্ট ঘুম প্রয়োজন

রাতে ঠিকমতো ঘুমোচ্ছেন না? ত্বকে কিন্তু বয়সের ছাপ পড়তে বাধ্য। কারণ ঘুমানোর সময় ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যায়, যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচায়। তাই প্রতি দিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুমান। কম ঘুমালে মানসিক চাপ, উদ্বেগ বাড়ে। তা থেকে অচিরেই পড়তে পারে বার্ধক্যের ছাপ।

পুষ্টিকর খাওয়াদাওয়া করুন

রোজ ডায়েটে এমন খাবার রাখুন, যাতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। কারণ অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার ত্বককে নমনীয় করে ও অকালবার্ধক্যের সমস্যাকে সহজেই প্রতিহত করে। পাতে রাখুন বেল পেপার, ব্রকোলি, গাজরের মতো শাকসবজি। আর রোজ অন্তত বেদানা, ব্লুবেরি, অ্যাভোকাডো জাতীয় যে কোনও ফল খান। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি খেতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত